বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PM Awas Yojona: আবাস যোজনায় কি মাশুল গুনবে রাজ্য?‌ অবাক ফতোয়া মোদী সরকারের

PM Awas Yojona: আবাস যোজনায় কি মাশুল গুনবে রাজ্য?‌ অবাক ফতোয়া মোদী সরকারের

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প (ARHC)।

২০২১ সালের ৩১ মার্চের পর বন্ধ করে দেওয়া হয়েছে মিডল ইনকাম গ্রুপের ভর্তুকি। এই ক্রেডিট লিঙ্কড সাবসিডি স্কিমে সর্বাধিক ২ লক্ষ ৬৭ হাজার টাকা পর্যন্ত পাওয়া যেত। অনুমোদন সত্ত্বেও গত আট মাস টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। বাড়ি তৈরির প্রতি ধাপে ছবি জমা করতে হয়। ছবি দিতে তিন দিন দেরি হলে জরিমানা করা হবে। 

নিজের দোষ–ত্রুটি অন্যের ঘাড়ে চাপিয়ে দেওয়া একটা সুচারু পদ্ধতি। আর সেটাই এবার করে দেখাল নরেন্দ্র মোদীর সরকার। তবে ব্যর্থতার যাবতীয় দায় রাজ্যের কাঁধে চাপানোর প্রবণতা এই প্রথম নয়। এবার সেটাই দেখা গেল প্রধানমন্ত্রী আবাস যোজনার ক্ষেত্রেও। উলটে অবাক করা জরিমানার ফতোয়া চাপিয়ে দেওয়া হল রাজ্যের ঘাড়ে।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ নরেন্দ্র মোদী ক্ষমতায় এসেই কংগ্রেস জমানার ‘ইন্দিরা আবাস যোজনা’র নাম ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’য় বদলে দেন। তাতে বিরাট উপকার হবে মানুষের বলে প্রচার করা হয়েছিল। এমনকী ২০২২ সালের মধ্যে সবার মাথায় হবে ছাদ—এই ছিল স্বয়ং প্রধানমন্ত্রীর প্রচার। হাউজিং ফর অল। কিন্তু প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়নি। দেশের প্রত্যেক নাগরিকের মাথায় ছাদের বন্দোবস্ত আজও করে উঠতে পারেনি মোদী সরকার। এটাই তাঁর সরকারের ব্যর্থতা। এখন ২০২২ সাল শেষের পথে। তাহলে উপায় কী? বিকল্প পথ হিসাবে নিঃশব্দে বাড়িয়ে দেওয়া হয়েছে সময়সীমা। ২০২৪ সাল এখন মোদী সরকারের লক্ষ্যমাত্রা। কারণ তখন লোকসভা নির্বাচন।

কী চাপিয়ে দেওয়া হল রাজ্যের উপর?‌ জানা গিয়েছে, পিএমএওয়াই (শহর) শেষ করার নয়া টার্গেট ৩১ ডিসেম্বর ২০২৪। গ্রামীণ ক্ষেত্রে ৩১ মার্চ ২০২৪। তার মধ্যেও কি প্রকল্প শেষ হবে? সেটাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ কেন্দ্রের কাছে। কারণ, ওই বছরই লোকসভা নির্বাচন। তখন রাজ্যগুলি যদি তাদের টার্গেট পূরণ করে দেয়, তার ফসল নির্বাচনে তুলে নেবে বিজেপি। আর সেটা করতে না পারলে মোটা মাশুল গুনবে রাজ্যগুলিই। যাই ঘটুক লাভ কেন্দ্রের।

চিঠিতে ঠিক কী লেখা হয়েছে?‌ ইতিমধ্যে বাংলা–সহ বহু রাজ্য এই প্রকল্পে প্রাপ্য কেন্দ্রীয় বরাদ্দ পায়নি। তাই কাজের গতি কোথাও মন্থর, কোথাও বন্ধ। এই পরিস্থিতিতে নয়া নির্দেশিকা, প্রকল্পে যে ‘অ্যাডমিনিস্ট্রেটিভ ফান্ড’ রাজ্যগুলিকে দেওয়া হয়, কাজে বিলম্ব হলে তা কেটে নেওয়া হবে। এমনকী রাজ্যগুলিকে চিঠি দিয়ে কেন্দ্রীয় সরকার বলেছে, অক্টোবর মাস থেকেই জরিমানা কার্যকর হবে। এই কাজে অনুমোদন দিতে একমাস দেরি করলে বাড়ি পিছু ১০ টাকা কাটা হবে। সময় বাড়লে বাড়বে জরিমানার অঙ্কও। হবে প্রতি মাসে ২০ টাকা। গ্রামীণ প্রকল্পে কেন্দ্রের লক্ষ্যমাত্রা ছিল, ২ কোটি ৯৫ লক্ষ বাড়ি তৈরির। কিন্তু হয়েছে ২ কোটি ৩ লক্ষের কিছু বেশি। শহরকেন্দ্রিক প্রকল্পে লক্ষ্যমাত্রা ছিল ১ কোটি ২২ লক্ষ বাড়ি তৈরি। সম্পূর্ণ হয়েছে মাত্র ৬৪ লক্ষ। ২০২১ সালের ৩১ মার্চের পর বন্ধ করে দেওয়া হয়েছে মিডল ইনকাম গ্রুপের ভর্তুকি। এই ক্রেডিট লিঙ্কড সাবসিডি স্কিমে সর্বাধিক ২ লক্ষ ৬৭ হাজার টাকা পর্যন্ত পাওয়া যেত। তবে অনুমোদন সত্ত্বেও গত আট মাস টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। বাড়ি তৈরির প্রতি ধাপে ছবি জমা করতে হয়। সেই ছবি দিতে তিন দিন দেরি হলে জরিমানা করা হবে ঘর পিছু ১০ টাকা। অঙ্কটি সামান্য মনে হলেও আসলে তার পরিমাণ বিরাট।

বাংলার মুখ খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.