বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বড় ও ব্যস্ত রাস্তায় জলের পাইপ বসানো এড়িয়ে চলতে হবে, নয়া নির্দেশ রাজ্যের
রাস্তার বেহাল দশা। ছবিটি প্রতীকী। সৌজন্যে ফেসবুক।
রাস্তার বেহাল দশা। ছবিটি প্রতীকী। সৌজন্যে ফেসবুক।

বড় ও ব্যস্ত রাস্তায় জলের পাইপ বসানো এড়িয়ে চলতে হবে, নয়া নির্দেশ রাজ্যের

  • অনেক যান রাস্তা দিয়ে যেতে পারে না। এর ফলে সমস্যা দেখা দেয়। এই সমস্যা দূর করতে তৎপর হয়েছে পূর্ত দফতর। নয়া নিয়ম জারি করল পূর্ত দফতর।

রাস্তা খুঁড়ে জলের পাইপ লাইন বসানো নিয়ে নয়া নির্দেশিকা জারি করল পূর্ত দফতর। সাধারণত রাস্তা খুঁড়ে জলের পাইপ লাইন বসানোর সময় যান চলাচলে সমস্যা হয়। যার ফলে অনেক সময় যানজট দেখা দেয় রাস্তায়। তাছাড়া অনেক যান রাস্তা দিয়ে যেতে পারে না। এর ফলে সমস্যা দেখা দেয়। এই সমস্যা দূর করতে তৎপর হয়েছে পূর্ত দফতর। নয়া নিয়ম জারি করল পূর্ত দফতর।

নতুন নিয়ম অনুযায়ী, বড় রাস্তা বা ব্যস্ত রাস্তাকে জলের পাইপ লাইন বসানোর জন্য যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। সেক্ষেত্রে পাশের কোনও রাস্তা যেখানে ব্যস্ততা কম, সেই রাস্তায় পাইপলাইন বসানো যাবে। তবে একান্তই তা সম্ভব না হলে সে ক্ষেত্রে বড় রাস্তার এক ধার বরাবর জলের পাইপ বসানো যাবে। সে ক্ষেত্রে মাইক্রো টানেলিং পদ্ধতি ব্যবহার করে নতুন পাইপলাইন বলা যেতে পারে। পাশাপাশি, রাস্তার কত নিচে পাইপ বসালে তা নিরাপদ সে বিষয়ে ইঞ্জিনিয়াররা সিদ্ধান্ত নেবেন।

আড়াই বছর আগেও জলের পাইপ লাইন বসানো নিয়ে নিয়ম বিধি জারি করেছিল পূর্ত দফতর। কিন্তু, তারপরে সমস্যা না মেটাই নয়া নিয়ম জারি করল পূর্ত দফতর। ইতিমধ্যেই রাজ্যর পুর ও নগরোন্নয়ন, জনসাস্থ্য কারিগরি, সেচ ও জলপথ, কলকাতা ডেভলপমেন্ট কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি-সহ বিভিন্ন দফতরে এই নিয়ম বিধি পাঠানো হয়েছে।

উল্লেখ্য, জলের পাইপ লাইনের কাজের জন্য কলকাতার রাস্তায় চলাচলের অভিযোগ প্রায়ই আসে। পাশাপাশি রাজ্যের বিভিন্ন জায়গাতেই সমস্যা দেখা যায়। সেই কারণে পূর্ত দফতরের পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দফতর সূত্রে জানা গিয়েছে, যে সমস্ত ঠিকাদার সংস্থা রাস্তার মেরামতি দায়িত্বে থাকবেন, রাস্তার নিরাপত্তার বিষয়টি তাদেরকে নিশ্চিত করতে হবে। পূর্ত দফতরের আধিকারিকরা মনে করছেন, এর ফলে যান চলাচলে সমস্যা অনেকটা দূরীভূত হবে।

বন্ধ করুন