বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা হাইকোর্টে নতুন প্রধান বিচারপতি, রাজেশ বিন্দালকে নিয়োগ রাষ্ট্রপতির
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সংগৃহীত)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সংগৃহীত)

কলকাতা হাইকোর্টে নতুন প্রধান বিচারপতি, রাজেশ বিন্দালকে নিয়োগ রাষ্ট্রপতির

  • আদালত সূত্রে খবর, আগামী ২৯ এপ্রিল অর্থাৎ রাজ্যে অষ্টম তথা শেষ দফার নির্বাচনের দিন থেকে নতুন দায়িত্ব নেবেন রাজেশ বিন্দাল।

একদিকে নির্বাচনী আবহ। অন্যদিকে করোনা মহামারি। এই পরিস্থিতিতে নতুন প্রধান বিচারপতি পেতে চলেছে কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের অন্যতম সিনিয়র বিচারপতি রাজেশ বিন্দালকে পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে বেছে নেওয়া হয়েছে। আদালত সূত্রে খবর, আগামী ২৯ এপ্রিল অর্থাৎ রাজ্যে অষ্টম তথা শেষ দফার নির্বাচনের দিন থেকে নতুন দায়িত্ব নেবেন রাজেশ বিন্দাল। আর অবসর নেবেন প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণন। রাজেশ বিন্দালকে কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

জানা গিয়েছে, ১৯৮৫ সালে আইনজীবী হিসাবে পেশাগত জীবনের সূচনা করেছিলেন রাজেশ বিন্দাল। তারপর আয়কর সংক্রান্ত মামলার বিশেষজ্ঞ আইনজীবী হিসাবে প্র্যাকটিস শুরু করেন তিনি। পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট–সহ একাধিক কেন্দ্রীয় মামলাতেও তিনি শীর্ষ আইনজীবী মহলের প্রথমসারির অংশীদার ছিলেন। এমনকী বিভিন্ন আয়কর দফতর কেন্দ্রীয়–রাজ্য সরকারের বিভিন্ন সংস্থার পরামর্শদাতা হিসাবে কাজ করেছেন তিনি।

তিনি ২০০৬ সালে পাঞ্জাব ও হরিয়ানার নিম্ন আদালতে বিচারক পদে নিযুক্ত হন। প্রথমবার জম্মু–কাশ্মীর হাইকোর্টে বিচারপতি পদে বদলি হয়েছিলেন। চলতি বছরের জানুয়ারি মাসেই কলকাতা হাইকোর্টে বদলি হন তিনি। এবার হাইকোর্টের প্রধান বিচারপতি হলেন রাজেশ বিন্দাল।

বন্ধ করুন