ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

বাড়ি তৈরির প্ল্যানে ছাড় পুরসভার, গৃহঋণে সুদ কমাল এসবিআই

  • ইবিআর-এ ছাড় দেওয়ার ফলে উল্লেখজনক হারে কমতে চলেছে গৃহঋণে সুদের হার।এবার থেকে ৩ কাঠা জমিতে বাড়ি তৈরি করতে কোনও বিল্ডিং প্ল্যানের প্রয়োজন হবে না।

গৃহঋণে সুদ কমাল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পাশাপাশি, বাড়ি তৈরির প্ল্যানে বিশেষ ছাড় ঘোষণা করলেন মেয়র ফিরহাদ হাকিম। এর জেরে মধ্যবিত্তের স্বপ্নপূরণের পাশাপাশি আবাসন শিল্প ফের চাঙ্গা হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

সোমবার ইবিআর-এ (এক্সটার্নাল বেঞ্চমার্ক বেসড রেট) ২৫ বেসিস পয়েন্ট ছাড় ঘোষণা করল এসবিআই। আগামী ১ জানুয়ারি থেকে নতুন রেট চালু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ দিন এক বিবৃতিতে এসবিআই-এর তরফে জানানো হয়েছে, ‘এই ছাড়ের ফলে বর্তমান গৃহঋণের গ্রাহক ছাড়াও ঋণ গ্রহণকারী অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পপতিদের সুদের হার ২৫ বিপিএস অনুযায়ী কমবে।’

সোজা কথায়, ইবিআর-এ ছাড় দেওয়ার ফলে উল্লেখজনক হারে কমতে চলেছে গৃহঋণে এবং অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পঋণে সুদের হার। এই সুবিধা পাবেন বর্তমানে ঋণগ্রস্ত গ্রাহকরা। অর্থাৎ আগামী বছর থেকে গৃহঋণে সুদের হার কমে হবে ৭.৮০% আগে সুদ দিতে হত ৮.০৫% হারে। আগামী বছর যাঁরা নতুন গৃহঋণের জন্য আবেদন করবেন তাঁদের জন্য সুদের হার নির্দিষ্ট করা হয়েছে ৭.৯০%। আগে এই সুদের হার ছিল ৮.১৫%।

এদিকে এ দিনই আবার বাড়ি তৈরির প্ল্যানে বিশেষ ছাড় ঘোষণা করলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, এবার থেকে ৩ কাঠা জমিতে বাড়ি তৈরি করতে কোনও বিল্ডিং প্ল্যানের প্রয়োজন হবে না। এ ছাড়া, ২০০ বর্গ মিটার জমিতেও বাড়ি তৈরি করতে প্ল্যান দরকার হবে না।

এ ক্ষেত্রে অনলাইনে আন্ডারটেকিং দিলেই মিলবে বাড়ি নির্মাণের অনুমতি। তবে পুরসভায় জমা দিতে হবে লাইসেন্সড বিল্ডিং সার্টিফিকেট ও স্যাংশন ফি।

তবে কহর্তৃপক্ষ জানিয়েছে যে, ৩ কাঠা অথবা ২০০ বর্গ মিটার জমিতে সর্বোচ্চ G+2 বাড়ি তৈরির ছাড়পত্র দেওয়া হবে। এর চেয়ে উঁচু বাড়ি তৈরি করার পরিকল্পনা থাকলে এই ছাড়ের আওতায় পড়বে না। বাড়ি তৈরি করার সময় কোনও আইন না মানলে তার দায় বর্তাবে লাইসেন্সড বিল্ডিং সার্ভেয়ারের (এলবিএস) উপর।

বন্ধ করুন