বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাকি মাত্র আর কয়েকটা ধাপ, বছরের শেষেই শিয়ালদহে চালু হতে পারে মেট্রো পরিষেবা
শিয়ালদহ মেট্রো স্টেশন। (ছবি সৌজন্য কলকাতা মেট্রো)
শিয়ালদহ মেট্রো স্টেশন। (ছবি সৌজন্য কলকাতা মেট্রো)

বাকি মাত্র আর কয়েকটা ধাপ, বছরের শেষেই শিয়ালদহে চালু হতে পারে মেট্রো পরিষেবা

  • কয়েকদিনের অপেক্ষা আর মাত্র।

আর কয়েকটি ধাপ বাকি। তারপরেই শিয়ালদহ পর্যন্ত ছুটতে পারে মেট্রো। মাসখানেক আগে ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রোর ট্রায়াল রান করা হয়েছিল। তা সফলও হয়েছিল। গত সপ্তাহে মেট্রোর সিগন্যাল ব্যবস্থা এবং মেট্রো চলাচল সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখা হয়েছে। একটি নিরপেক্ষ সংস্থা এই সমস্ত বিষয় খতিয়ে দেখার কাজ করছে। এই সংস্থার কাছে এই সংক্রান্ত বিষয়ে ছাড়পত্র পাওয়ার পাশাপাশি অগ্নিনির্বাপণ নিয়ে ছাড়পত্র পেলেই কমিশনার অব রেলওয়ে সেফটির কাছে আবেদন জানাবে মেট্রো। আর রেলওয়ে সেফটির কাছে ছাড়পত্র পেলেই চালু হয়ে যাবে শিয়ালদহ পর্যন্ত মেট্রো।

সূত্রের খবর, এই সব কিছুর জন্য আরও দেড় থেকে দুই মাস সময় লাগতে পারে। ফলে এ বছরের শেষের দিকে বা আগামী বছরের শুরুর দিকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো সম্প্রসারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। মেট্রো সূত্রের খবর, যাত্রী সাধারণের জন্য মেট্রো পরিষেবা শুরু করার আগে এই নিরপেক্ষ সংস্থার শংসাপত্র বাধ্যতামূলকভাবে থাকতেই হবে। মেট্রো চলাচল থেকে শুরু করে সিগন্যালিং, স্ক্রিনডোর সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখে এই সংস্থা।

পাশাপাশি, অগ্নিনির্বাপণ ব্যবস্থার জন্য মেট্রো বেশকিছু যন্ত্র আনা হয়েছে বিদেশ থেকে। ইতিমধ্যেই বসে গিয়েছে সেই সমস্ত যন্ত্র । এরপর অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়েও ছাড়পত্র চাইবে মেট্রো কর্তৃপক্ষ। ইতিমধ্যেই নিরপেক্ষ ওই সংস্থা তাদের খতিয়ে দেখার কাজ প্রায় শেষ করেছে। আগামী কয়েক দিনের মধ্যেই এ নিয়ে তারা মেট্রোর কাছে শংসাপত্র তুলে দেবে। তারপরে কমিশনার অব রেলওয়ে সেফটির কাছে সর্বসাধারণের জন্য মেট্রো চালু করার জন্য আবেদন জানানো হবে। আর রেলওয়ে সেফটির অনুমতি পেলেই সর্বসাধারণের জন্য ট্রাকে ছুটবে মেট্রো।

বন্ধ করুন