বাড়ি > বাংলার মুখ > কলকাতা > Covid-19 এর মোকাবিলায় তৎপর রাজ্য, মেডিক্যালের সঙ্গে প্রস্তুতি জেলা হাসপাতালেও
করোনা সংক্রমণ নির্ণয় ও চিকিৎসার জন্য বিশেষ প্রস্তুতি নিচ্ছে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল।
করোনা সংক্রমণ নির্ণয় ও চিকিৎসার জন্য বিশেষ প্রস্তুতি নিচ্ছে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল।

Covid-19 এর মোকাবিলায় তৎপর রাজ্য, মেডিক্যালের সঙ্গে প্রস্তুতি জেলা হাসপাতালেও

সমগ্র মেডিক্যাল কলেজ হাসপাতাল করোনাভাইরাসের চিকিত্‍সার জন্য চিহ্নিত করে বিশেষ ভাবে তৈরির উদ্যোগ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

করোনাভাইরাস মোকাবিলায় বিশেষ উদ্যোগ হিসেবে রাজ্য সরকারের নির্দেশে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ৩০০ শয্যার বিশেষ করোনা চিকিৎসাকেন্দ্রের পাশাপাশি প্রস্তুত করা হচ্ছে জেলাস্তরের সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতাল।

Covid-19 আক্রান্তদের চিকিৎসায় উল্লেখযোগ্য ঘোষণা করতে চলেছে রাজ্য সরকার। তারই আভাস পাওয়া যাচ্ছে মেডিক্যাল কলেজে বিশাল করোনা ওয়ার্ড তৈরির তৎপরতায়। এখানে সংক্রমণের সম্ভাব্য তালিকায় থাকা রোগীদেরও পরীক্ষা ও চিকিৎসা করা হবে বলে জানা গিয়েছে।

স্বাস্থ্য ভবন সূত্রে জানা গিয়েছে, সমগ্র মেডিক্যাল কলেজ হাসপাতাল করোনাভাইরাসের চিকিত্‍সার জন্য চিহ্নিত করে বিশেষ ভাবে তৈরির উদ্যোগ নেওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও লিখিত নির্দেশিকা মেলেনি। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এই ব্যাপারে দ্রুত পদক্ষেপ করা হতে পারে।

সূত্র অনুযায়ী, সোমবার দুপুর থেকে নতুন রোগী ভরতি নেওয়া বন্ধ করে দিয়েছে মেডিক্যাল কলেজ হাসপাতাল। পাশাপাশি, হাসপাতালের সুপার স্পেশ্যালিটি ব্লকের দু’টি তলা নির্দিষ্ট হতে চলেছে করোনায় আক্রান্ত রোগীদের চিকিত্‍সার জন্য।

হাসপাতালের বাকি সাতটি তলায় করোনা সন্দেহভাজনদের চিকিত্‍সা করা হবে। সম্প্রতি মেডিক্যাল কলেজের সব বিভাগীয় প্রধানদের নিয়ে জরুরি বৈঠক হয়েছে।

বর্তমানে হাসপাতালের শয্যাসংখ্যা ২,২০০। তা বাড়িয়ে ৩,০০০ করার পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। মেডিক্যালে ভরতি অন্য রোগীদের দ্রুত অন্য হাসপাতালে স্থানান্তরের ব্যবস্থাও করা হচ্ছে বলে খবর।

একই সহ্গে জেলা হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও করোনা চিকিৎসার জন্য সব রকম প্রস্তুতি সারতে চলেছে যুদ্ধকালীন তৎপরতা। এর আগেই সংকট মোকাবিলায় ছুটি বাতিল হয়েছে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের।


বন্ধ করুন