বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আজ সন্ধ্যায় রাজ্যে কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস, রবিবারের পর থাকতে পারে হালকা শীতের আমেজ
সন্ধ্যায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস, রবিবারের পর থাকতে পারে হালকা শীতের আমেজ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সন্ধ্যায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস, রবিবারের পর থাকতে পারে হালকা শীতের আমেজ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আজ সন্ধ্যায় রাজ্যে কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস, রবিবারের পর থাকতে পারে হালকা শীতের আমেজ

  • বৃষ্টির পর রবিবার থেকে পরের দু’দিন হালকা শীত ভাব ফিরতে পারে বঙ্গে।

বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পের প্রবেশ এবং দু’‌রকম হাওয়ার সংমিশ্রণের ফলে শুক্রবার সন্ধ্যায় বাংলার কয়েকটি প্রান্তে ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কলকাতা–সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় ঝড়বৃষ্টি হতে পারে। শনিবারও বৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টির পর রবিবার থেকে পরের দু’দিন হালকা শীত ভাব ফিরতে পারে বঙ্গে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। আর শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে হয়েছে ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি সেলসিয়াস। এই পরিস্থিতিতে সপ্তাহের শেষে বৃষ্টি হতে পারে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, পশ্চিমের কয়েকটি জেলায় আজও (শুক্রবার) হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া ,পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টি হতে পারে। রাজ্যের পশ্চিমের জেলায় পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী। পশ্চিমাঞ্চলের কোথাওই তাপমাত্রা ১৬ ডিগ্রির নীচে নামেনি, যদিও উপকূলের কাঁথিতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪.৫ ডিগ্রি। দক্ষিণবঙ্গের বিক্ষিপ্ত জায়গায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি হয়ে গিয়েছিল।

তাপমাত্রা ঊর্ধ্বগামী হওয়ার ফলেই কিন্তু সন্ধ্যার পর ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝাড়খণ্ডের ছোটনাগপুর মালভূমি অঞ্চলে দু’‌রকমের হাওয়ার সংমিশ্রণ তৈরি হয়েছে। ফলে দিনের গরমের ফলে মাটি তেতে উঠছে। তাই দুপুরের পর থেকে বজ্রগর্ভ মেঘের সৃষ্টি হতে পারে ওই অঞ্চলে। তা ধীরে ধীরে পশ্চিমাঞ্চলের জেলাগুলি হয়ে কলকাতার দিকে আসতে পারে। সেক্ষেত্রে রাতের দিকে কলকাতায় হালকা ঝড়বৃষ্টি হতে পারে। রবিবার থেকে আকাশ পরিষ্কার হবে। তখনই অল্প অল্প উত্তুরে হাওয়া ফের ঢুকে পড়তে পারে বায়ুমণ্ডলে।

বন্ধ করুন