বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSKM Operation: শিশুর পেটে বাসা বেঁধেছিল বিরাট দৈত্য, খেতে পারত না কিছুই, সফল অপারেশন এসএসকেএমে

SSKM Operation: শিশুর পেটে বাসা বেঁধেছিল বিরাট দৈত্য, খেতে পারত না কিছুই, সফল অপারেশন এসএসকেএমে

অপারেশন সফলয প্রতীকী ছবি। পিক্সাবে। 

মারাত্মক সমস্যায় পড়ে গিয়েছিল একরত্তি। অবশেষে সফল অপারেশন করলেন এসএসকেএমের চিকিৎসকরা।

বড় অপারেশনে আবার সফল এসএসকেএম। এক শিশুর পেটের মধ্যে তৈরি হয়েছিল বিশাল টিউমার। মারাত্মক সমস্যায় পড়ে গিয়েছিল ওই শিশু। ভালো করে খাওয়া দাওয়াও করতে পারত না। আর কলকাতার সরকারি হাসপাতালের দক্ষ চিকিৎসকরা অপারেশন করে বের করলেন সেই টিউমারকে। সফল হল অপারেশন। আপাতত সুস্থ রয়েছে ওই শিশু।

দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরের বাসিন্দা তিন মাস বয়সি ওই শিশু। তার ওজন ছিল তিনকেজি। কিন্তু সেই ওজনের সঙ্গে যুক্ত হয়েছিল এই বিরাট টিউমারের ওজন। এটার ওজনই প্রায় দেড় কেজি। এই টিউমারের নাম রেট্রোপেরিটোনিয়াল টেরটোমা। টেরাটন শব্দটি আসলে গ্রিক শব্দ। মানে রাক্ষস। আর সেই রাক্ষুসে টিউমারই প্রায় শেষ করে দিচ্ছিল ওই ফুলের মতো শিশুর জীবন।

ভালো করে খেতে পারত না শিশুটি। সবসময় পেট ফুলে উঠত। শ্বাসকষ্টের সমস্যাও তৈরি হত। চিন্তায় পড়ে গিয়েছিলেন অভিভাবকরা। কিছুতেই কিছু যেন হচ্ছিল না। বহু জায়গায় গিয়েছেন তাঁর বাবা মায়েরা। তবে শেষ পর্যন্ত সন্তানকে বাঁচিয়ে দিল এসএসকেএম। অদ্ভুত ধরনের এই মাংসপিণ্ড।

পরীক্ষা করে বিষয়টি জানতে পারেন চিকিৎসকরা। এরপরই শুরু হয় সফল অপারেশন। এসএসকেএম হাসপাতালের শিশু শল্য বিভাগের চিকিৎসকরা ওই শিশুর অপারেশন করার সিদ্ধান্ত নেন। কারণ ওই বিরাট টিউমারের ঠ্যালায় ক্রমেই গুটিয়ে যাচ্ছিল খাদ্যনালি। কিডনি ক্রমে নেমে আসছিল। একেবারে ভয়াবহ পরিস্থিতি একরত্তির। তবে ওই শিশুকে বাঁচাতে একেবারে কোমর বেঁধে নেমে পড়েন চিকিৎসকরা।

প্রায় তিন ঘণ্টার অপারেশন করা হয়। এরপর টিউমারটিকে বাদ দেওয়া শরীর থেকে। টিউমারটির ওজন ছিল প্রায় ১ কেজি ৬০০ গ্রাম। এই টিউমারটি শরীর থেকে বের করার পরে সুস্থ রয়েছে শিশুটি। তবে তাকে কিছুদিন সাবধানে থাকতে হবে। চিকিৎসকরা তার শরীরের উপর নজর রাখবেন। তবে বরাবরের মতো এবারও বিরল অপারেশনে সফল হলেন চিকিৎসকরা। অপারেশনের পরে আপাতত খাওয়া দাওয়া করতে পারবে শিশু। হাঁফ ছেঁড়ে বাঁচলেন ওই শিশুর অভিভাবকরা।

 

বাংলার মুখ খবর

Latest News

১ ওভারে উঠল ৪১ রান, জিততে ১২ বলে দরকার ছিল ৬১, ছক্কার ঝড়ে ম্যাচ জিতল অস্ট্রিয়া যেমন খুশি ভাড়া হাঁকছে বাস, কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার, প্রয়োজনে চুক্তি বাতিল এই বছর আর DA মামলা শুনবেই না সুপ্রিম কোর্ট, উঠবে ২০২৫ সালে, কবে পরবর্তী শুনানি? শিকাগো বিমানবন্দরে পরমব্রতর সঙ্গে হঠাৎ দেখা ওয়াসিম আক্রমের সঙ্গে! তারপর...? বুমরাহ, কোহলি, রোহিতকে শ্রীলঙ্কায় চান গম্ভীর, হার্দিক নাও পেতে পারেন T20-এর তাজ ফের সালিশি সভায় বর্বরতা, জুতোর মালা পরিয়ে বিবস্ত্র করে ঘোরানো হল যুগলকে জ্যোতিপ্রিয়র শরীর গতিক কেমন? প্রেসিডেন্সি জেল সুপারের কাছে রিপোর্ট চাইল হাইকোর্ট আসছে নাগপঞ্চমী ২০২৪! দেখে নিন তারিখ, তিথি ও পুজোর শুভ সময় নয়ডার ব্যাঙ্কের সার্ভার হ্যাক করে ১৬.৫ কোটির সাইবার প্রতারণা! তদন্তে বিশেষ দল US-র সামনে ব্যাঘ্রগর্জন! পড়ুয়া বিক্ষোভ নিয়ে বলতেই ট্রাম্পের ঘটনা মনে করাল ঢাকা

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.