বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সদ্যোজাতের শ্বাসনালীতে ‌আটকে নাকছাবি, অস্ত্রোপচার করে বের করল SSKM
সদ্যোজাতের শ্বাসনালীতে ‌ফাঁসা নাকছাবি, অস্ত্রপচার করে বের করল SSKM (ছবি-ইন্টারনেট)
সদ্যোজাতের শ্বাসনালীতে ‌ফাঁসা নাকছাবি, অস্ত্রপচার করে বের করল SSKM (ছবি-ইন্টারনেট)

সদ্যোজাতের শ্বাসনালীতে ‌আটকে নাকছাবি, অস্ত্রোপচার করে বের করল SSKM

নবজাতকের নাক ফুটো করছিলেন তার পরিবারের সদস্যরা।

সদ্যোজাতকে নাকছাবি পরাতে গিয়ে ঘটে গিয়েছিল অঘটন। নাকে ফুটো করার সময় অসাবধানতাবশত নাকছাবিটি আটকে গিয়েযায় ২৮ দিনের শিশুর শ্বাসনালিতে। জটিল অস্ত্রোপচার করে সেই নাকছাবি বের করল এসএসকেএম। নবজাতককে অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি দিলেন চিকিৎসকেরা। স্বস্তির নিঃশ্বাস ফেলেছে পরিবার। অস্ত্রোপচারের পর ক্রিটিক্যাল কেয়ারে ইউনিটে পর্যবেক্ষণে রাখা হয়েছে শিশুটিকে।

জানা গিয়েছে, শিশুটির বাড়ি মুর্শিদাবাদের জঙ্গিপুরে। ঘটনাটি ঘটে ২৮ জুন। শিশুর পরিবার সূত্রে জানা গিয়েছে, ওই দিন নবজাতকের নাক ফুটো করছিলেন তার পরিবারের সদস্যরা। কিন্তু নাকছাবিটি পরানোর সময় অসাবধানতাবশত আচমকাই সেটা স্বাসনালিতে গিয়ে আটকে যায়।

তড়িঘড়ি তাকে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু চিকিৎসকেরা জানিয়ে দেন যে, এই ধরনের চিকিৎসার পরিকাঠামো তাঁদের হাসপাতালে নেই। তারপর শিশুটিকে এসএসকেএমে নিয়ে এসে ভরতি করায় তার পরিবার। সদ্যোজাতের শারীরিক পরিস্থিতি খতিয়ে দেখে এসএসকেএমের নিওনাটাল সার্জারি বিভাগের চার চিকিৎসকের বিশেষ দল গঠন করা হয়। এই চার সদস্যের বিশেষ চিকিৎসক দলই শিশুটির সফল অস্ত্রপচার করে শ্বাসনালিতে আটকে থাকা নাকছাবি বার করেন। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সদ্যোজাতের শারীরিক অবস্থা এখন স্থিতিশীল।

বন্ধ করুন