বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অলাভজনক ১৯ রুটে ৪০টি বাস বেসরকারি হাতে তুলে দিচ্ছে রাজ্য

অলাভজনক ১৯ রুটে ৪০টি বাস বেসরকারি হাতে তুলে দিচ্ছে রাজ্য

বেসরকারিকরণের পথে সরকারি বাস।

প্রাথমিকভাবে ট্রাম কোম্পানি, সিএসটিসি এবং ডব্লুউবিটিসির ১৯ রুটের ৪০টি সরকারি বাসকে বেসরকারিকরণের জন্য বেছে নেওয়া হয়েছে। ইতিমধ্যেই টেন্ডারও ডাকা হয়েছে। তাতে বেশ কয়েকটি সংস্থা আগ্রহ দেখিয়েছে। সব মিলিয়ে ৮ টি সংস্থা এগিয়ে এসেছে। 

লাগাতার বেড়ে চলেছে জ্বালানির দাম। তারওপর রয়েছে কর্মীর ঘাটতি এবং রক্ষণাবেক্ষণের অভাব। তাছাড়া, কয়েক বছর ধরে ভাড়া না বাড়ায় আয়ও কার্যত তলানিতে ঠেকেছে। এই সবের কারণে ধুঁকছে সরকারি বাস পরিবহণ ব্যবস্থা। লাভ না থাকায় অনেক রুটেই সরকারি বাস কমে যাচ্ছে। ফলে বসে যাচ্ছে বহু বাস। এই অবস্থায় বিভিন্ন রুটের সরকারি বাসগুলিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে চাইছে রাজ্য পরিবহণ দফতর। ইতিমধ্যেই সেই কাজ অনেকটাই এগিয়েছে। 

আরও পড়ুন: সরকারি বাস বেসরকারি মালিকদের দিতে চায় রাজ্য, ন্যূনতম ভাড়া বাড়ানোর শর্ত মালিকদের

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে ট্রাম কোম্পানি, সিএসটিসি এবং ডব্লুউবিটিসির ১৯ রুটের ৪০টি সরকারি বাসকে বেসরকারিকরণের জন্য বেছে নেওয়া হয়েছে। ইতিমধ্যেই টেন্ডারও ডাকা হয়েছে। তাতে বেশ কয়েকটি সংস্থা আগ্রহ দেখিয়েছে। সব মিলিয়ে ৮ টি সংস্থা এগিয়ে এসেছে। প্রাথমিকভাবে ১৯ টি রুটের এই বাসগুলিকে বেসরকারীকরণ করতে চায়ছে রাজ্য সরকার। সেক্ষেত্রে সাফল্য মিললে আগামী দিনে আরও বড় বেসরকারীকরণের পথে নামতে পারে রাজ্য পরিবহণ দফতর। তবে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে বেসরকারি সংস্থাগুলির ওপর বেশ কিছু কিছু শর্ত আরোপ করেছে পরিবহণ দফতর। তার মধ্যে রয়েছে, ৩০ দিনের মধ্যে অন্তত ২৬ দিন বাসগুলিকে রাস্তায় নামাতেই হবে। তার কম হলে প্রতিদিন বাসপিছু ৫০০ টাকা করে জরিমানা দিতে হবে। এছাড়া বাসের যাবতীয় কর্মী অর্থাৎ চালক, কন্ডাক্টর এবং রক্ষণাবেক্ষণের খরচ ও তেলের ব্যবস্থা সংশ্লিষ্ট সংস্থাকেই করতে হবে। 

এর পাশাপাশি সংস্থাগুলির তরফেও থাকছে কিছু শর্ত। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট রুটগুলিতে সরকারের কোনও বাস চলবে না। এছাড়া বাসগুলি নিকটবর্তী সরকারি ডিপোতে  রাখতে হবে। অন্যদিকে, এই সরকারি বাস হস্তান্তরের আগে ৩০ হাজার টাকা লাইসেন্স ফি দিতে হবে সংস্থাকে। বাস পিছু রুটের ভিত্তিতে কত টাকা করে সরকারকে দিতে হবে তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। প্রতি মাসে সেই নির্দিষ্ট পরিমাণ টাকা সরকারকে তুলে দিতে হবে বলে শর্তে জানানো হয়েছে।

প্রসঙ্গত, অর্থের অভাবে কার্যত সরকারি বাস পরিবহণ ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে। চলতি অর্থবছরে এখনও রক্ষণাবেক্ষণের খাতে অর্থ দফতরের কাছ থেকে টাকা না পাওয়ায় বহু বাস রক্ষণাবেক্ষণের অভাবে পড়ে রয়েছে। পরিবহণ দফতর সূত্রের খবর, সব মিলিয়ে প্রায় ২৫০ টি বাস বিভিন্ন ডিপোতে পড়ে রয়েছে। তাছাড়া পর্যাপ্ত তেল পাওয়া যাচ্ছে না। এসব কারণে বাসগুলিকে সচল রাখতেই বেসরকারিকরণের পথে হাঁটছে রাজ্য পরিবহণ দফতর। তবে সে ক্ষেত্রে ভাড়া  অপরিবর্তীত রাখা হবে বলেই জানা যাচ্ছে।

 

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

গুঁড়িয়ে দেবে শত্রুঘাঁটি! 'মেড ইন ইন্ডিয়া' ঘাতক ড্রোন 'নাগাস্ত্র ১' পেল সেনা G7 সম্মেলনের সমারোহের মাঝে পোপকে আলিঙ্গন মোদীর! ভারতে আসার আমন্ত্রণ PMর বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বাধিক ম্যান অফ দ্য ম্যাচ, শাকিবের ধারেকাছে নেই কেউ অরুন্ধতীর বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলা, অনুমতি দিলেন দিল্লির লেফটন্যান্ট গভর্ণর জাহিরে ডুবে, ভিন ধর্মে বিয়ের কথা বাবা শত্রুঘ্ন সিনহাকেও জানাননি সোনাক্ষী? স্বাগত জানিয়ে মোদীকে হাতজোড় করে ‘নমস্তে’ মেলোনির!ছবি একনজরে, নেটপাড়া কী বলছে? সেহওয়াগ তো আর সচিন-দ্রাবিড় নয়: শাকিবের পাশে দাঁড়ালেন ইমরুল কায়েস ‘‌আপনাকে মানুষ ভোট দেয়নি, এটা মেনে নিতে হবে’‌, দিলীপকে কড়া নিশানা করলেন দিন্দা পাক দলের ভাগ্য খুব ভালো- T20 WC 2024 Super 8-এ বাবরদের চান্স নিয়ে কাইফের কটাক্ষ চাষজমির উপর ছোট্ট বাড়ি, কোথা থেকে উঠে এসেছে সারেগামাপা-র প্রতিযোগী অনীক জানা?

T20 WC 2024

কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.