বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এই নম্বর থাকলে তবেই করোনা টিকা নিন, সতর্ক করলেন ফিরহাদ
ভ্যাকসিন নিতে গিয়ে সিভিসি নম্বর দেখে নেওয়ার নির্দেশ দিয়েছেন ফিরহাদ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ভ্যাকসিন নিতে গিয়ে সিভিসি নম্বর দেখে নেওয়ার নির্দেশ দিয়েছেন ফিরহাদ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

এই নম্বর থাকলে তবেই করোনা টিকা নিন, সতর্ক করলেন ফিরহাদ

‌সম্প্রতি ভুয়ো টিকাকরণ নিয়ে অস্বস্তির মধ্যে পড়তে হয়েছে কলকাতা পুরনিগমকে।

‌সম্প্রতি ভুয়ো টিকাকরণ নিয়ে অস্বস্তির মধ্যে পড়তে হয়েছে কলকাতা পুরনিগমকে। তবে এই ধরনের ঘটনা যাতে ফের না ঘটে, সে ব্যাপারে সতর্ক করে দিয়েছেন কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম। ভ্যাকসিন নিতে গিয়ে সিভিসি নম্বর দেখে নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। যেখানে সিভিসি নম্বর থাকবে না, সেখান থেকে টিকা না নেওয়ার কথা জানিয়েছেন কলকাতার পুর প্রশাসক।

এই সিভিসি নম্বর আসলে কী?‌ প্রশাসন সূত্রে খবর, যে টিকা ক্যাম্পগুলি কেন্দ্রীয় সরকারের কো–উইন পোর্টালে নথিভুক্ত, তার একটি নির্দিষ্ট নম্বর রয়েছে। এই নম্বরকেই সিভিসি বলা হয়। কো–উইন পোর্টালে স্লট বুক করলে এই সিভিসি নম্বর দেওয়া হবে। এছাড়াও পুরনিগমের স্লট বুকিং নম্বরে এসএমএস করলে এই নম্বর পাওয়া যাবে। এদিন কলকাতায় করোনার দ্বিতীয় ডোজের জন্য টিকাদান প্রক্রিয়া চলে। সেই টিকাদান অনুষ্ঠানে যোগ দিতে এসে ভুয়ো ভ্যাকসিন নেওয়া থেকে বাঁচতে কী কী সতর্কতা অবলম্বন করা প্রয়োজন, সে বিষয়ে সাধারণ মানুষকে অবগত করেন পুর প্রশাসক। সেই সঙ্গে কেন্দ্র যে রাজ্যে কম ভ্যাকসিন পাঠাচ্ছে, এই অভিযোগও করেন তিনি। তাঁর মতে, কেন্দ্রীয় সরকারের এই ভ্যাকসিন কম পাঠানোর জন্যই রাজ্যে ভ্যাকসিনের সংকট দেখা দিয়েছে।

তবে টিকা সংকটের কথা মেনে নিয়েও কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম জানান, ‘‌কলকাতায় সেন্টারের সংখ্যা বেশি থাকায় পার্শ্ববর্তী জেলা থেকে বহু মানুষ আসছেন এখানে। অনেক মানুষই তাঁদের সুবিধামতো ভ্যাকসিন নিয়ে যাচ্ছে। আমরা তো বলতে পারি না যে এই শহরের মানুষ ছাড়া ভ্যাকসিন দেব না।’‌ উল্লেখ্য, আগামিকালও কলকাতার বিভিন্ন জায়গায় দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে। রাজ্য সরকার ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়েছে, রাজ্যে যে পরিমাণ ভ্যাকসিনের জোগান আসছে, তার অর্ধেক দ্বিতীয় ডোজের টিকা প্রাপকদের জন্য ব্যবহার করা হবে। সেই মতোই কলকাতাতেও দ্বিতীয় ডোজের টিকাকরণের ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে।

বন্ধ করুন