বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jadavpur student death: যাদবপুরে ছাত্রীর মৃত্যুতে তদন্ত করবে কমিটি, ক্যাম্পাসে প্রবেশ নিষেধ অভিযুক্তের

Jadavpur student death: যাদবপুরে ছাত্রীর মৃত্যুতে তদন্ত করবে কমিটি, ক্যাম্পাসে প্রবেশ নিষেধ অভিযুক্তের

যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

তাঁকে মানসিক এবং শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে। গত ১৮ জনুয়ারি আত্মঘাতী হয়েছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজির দ্বিতীয় বর্ষের ওই দৃষ্টিহীন ছাত্রী। জলপাইগুড়ির মালবাজারে দাদুর বাড়িতে মৃত অবস্থায় ওই ছাত্রীকে উদ্ধার করা হয়।

যাদবপুরে দৃষ্টিহীন ছাত্রীর মৃত্যুতে আগেই দুই সিনিয়র ছাত্রের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল পরিবার। তারপরেই নড়েচড়ে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই ঘটনায় এবার অভ্যন্তরীণ অভিযোগ কমিটিকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে অভিযুক্ত এক ছাত্রকে হস্টেলে থাকতে নিষেধ করা হয়েছে। এছাড়া অন্যজনকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশে নিষেধ করেছে। বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বৈঠক করার পরে ঘটনার তদন্তের জন্য অভ্যন্তরীণ অভিযোগ কমিটিকে নির্দেশ দিয়েছে। বিশেষভাবে সক্ষম অধ্যাপক-সহ মোট ৫ জন সদস্য এই তদন্ত কমিটিতে থাকতে পারেন বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: যাদবপুরে দৃষ্টিহীন ছাত্রীর মৃত্যুতে ২ সিনিয়র ছাত্রের বিরুদ্ধে থানায় অভিযোগ

ছাত্রীর পরিবারের অভিযোগ, তাঁকে মানসিক এবং শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে। গত ১৮ জনুয়ারি আত্মঘাতী হয়েছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজির দ্বিতীয় বর্ষের ওই দৃষ্টিহীন ছাত্রী। জলপাইগুড়ির মালবাজারে দাদুর বাড়িতে মৃত অবস্থায় ওই ছাত্রীকে উদ্ধার করা হয়। মৃত ছাত্রীর পরিবারের অভিযোগ, ওই দুই ছাত্র জোর করে তাঁকে মাদকের নেশায় জড়ানোর চেষ্টা করেছিলেন। তা নিয়ে অবসাদে ছিলেন তিনি। তারপরে ছাত্রীর মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় মাল থানায় লিখিত অভিযোগ দায়ের করে মৃত ছাত্রীর পরিবার। পরিবারের অভিযোগ ছাত্রীর মৃত্যুর আগে কয়েক ঘণ্টা ধরে ওই দুজনের সঙ্গে তাঁর কথা হয়েছিল।

যাদবপুর ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক পার্থ প্রতিম রায় বলেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মঙ্গলবার ও বুধবার বৈঠক করেছে। বিষয়টি আইসিসির কাছে পাঠানো হয়েছে।’ তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী ছাত্রদের ফোরামের অভিযুক্ত ছাত্রদের ক্যাম্পাস থেকে দূরে রাখার দাবি তোলে। তার পর বিশ্ববিদ্যালয় অভিযুক্ত ছাত্রদের মধ্যে একজনকে ক্যাম্পাসে প্রবেশে নিষেধ করেছে।

অভিযুক্ত দুইজনের মধ্যে সিনিয়র ছাত্র হস্টেল ক্যাম্পাসে থাকতেন। তবে গবেষক বাড়ি থেকেই যাতায়াত করেন। বুধবারের বৈঠকের আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহামঞ্জু বসু জানিয়েছিলেন, অভিযুক্ত ছাত্রদের একজন কর্তৃপক্ষকে একটি ইমেল লিখে স্বীকার করেছে যে সে মেয়েটির সঙ্গে তাঁর সম্পর্ক ছিল। তবে সেই সঙ্গে এও জানা যায় ছাত্রী মানসিকভাবে অসুস্থ ছিলেন। বিষয়টি অ্যান্টি-র‌্যাগিং কমিটির কাছে পাঠানো হবে না বলে তিনি জানান।

বাংলার মুখ খবর

Latest News

মা নীতার ২০০ কোটির বাজুবন্ধ পরে বিয়ে করলেন অনন্ত, এর সঙ্গে রয়েছে মুঘলদের যোগ! মর্নিংওয়াকে বেরিয়েছিলেন বৃদ্ধা, হামলা চালাল পথকুকুরের দল, কামড়ে ছিঁড়ে নিল পা ছেলের বেডরুম সাজাতে শাহরুখের বউয়ের কাছে হাজির মালাইকা! কারণ জানলে অবাক হবেন ৮-এর মধ্যে ৭ বার চ্যাম্পিয়ন ভারত, মেয়েদের এশিয়া কাপে চলে হরমনপ্রীতদের দিদিগিরি 'রিটেস্টের অর্ডার দিতে হলে...', NEET-UG মামলায় বড় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের সুরাপ্রেমীদের জন্যে দুঃসংবাদ! রাজ্যে বৃদ্ধি পাবে মদের দাম, কত করে বাড়ছে রেট? রক্ত পাতলা করার ওষুধ বাঁচাতে পারে সাপের বিষক্রিয়া থেকে, তথ্য উঠে এল গবেষণায় বিশ্ব সেরা খাদ্য তালিকায় বাংলার চিংড়ি মালাই! জায়গা শীর্ষ ৫০ সামুদ্রিক খাবারেও ইলিশ থেকে মটন! শোভন-সোহিনীর বউভাত ঘরোয়া হলে কী হবে, খাবারের মেনুু এলাহি, দেখুন- ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশে ভারতীয়দের জন্য অ্যাডভাইসারি জারি দূতাবাসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.