বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > List of VVIP: কোন VVIP’দের জন্য ট্রাফিক সিগন্যাল সবুজ থাকবে? বিশেষ তালিকা লালবাজারের

List of VVIP: কোন VVIP’দের জন্য ট্রাফিক সিগন্যাল সবুজ থাকবে? বিশেষ তালিকা লালবাজারের

ট্রাফিক সিগন্যাল। ফাইল ছবি

লালবাজারের এক কর্তা জানিয়েছেন এর ফলে যেমন ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করা যাবে তেমনি যানজট নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। ভিভিআইপিদের তালিকা নির্দিষ্ট থাকলে সে ক্ষেত্রে যানজটে সমস্যা কমে যাবে বলে কলকাতা পুলিশের ওই কর্তা জানিয়েছেন।

কোন ভিভিআইপির সিগন্যাল সবুজ থাকবে তা নিয়ে মাঝে মধ্যেই ট্রাফিক পুলিশকে ধন্দে পড়তে হয়। যার ফলে অনেক সময় মন্ত্রী থেকে শুরু করে কোনও সাংসদ, বিধায়ক বা মেয়র পারিষদের যাতায়াতের সময় ট্রাফিক সিগন্যাল সবুজ করে থাকে ট্রাফিক পুলিশ। এরফলে যানজট তৈরি হয়। সেই সমস্যা দূর করতে শহরের রাস্তায় ভিভিআইপিদের যাতায়াত নিয়ে নয়া পদক্ষেপ করল লালবাজার। এবার থেকে শুধুমাত্র ১৫ জন ভিভিআইপির যাতায়াতের ক্ষেত্রে সিগন্যাল সবুজ থাকবে। ইতিমধ্যেই সেই তালিকা প্রস্তুত করে ফেলেছে লালবাজার। এর ফলে অহেতুক যানজট এড়ানো সম্ভব হবে বলে মনে করছেন লালবাজারের আধিকারিকরা।

এই তালিকায় রয়েছেন সাংবিধানিক পদে থাকা ৬ জন ব্যক্তিত্ব, চার জন সিনিয়র আমলা, চারজন সিনিয়র পুলিশ অফিসার এবং একজন সংসদ। লালবাজার সূত্রে জানা গিয়েছে, সাংবিধানিক পদের ভিভিআইপিদের মধ্যে রয়েছেন রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি, রাজ্য বিধানসভার স্পিকার, বিরোধী দলনেতা এবং কলকাতার মেয়র। সিনিয়র আমলাদের মধ্যে রয়েছেন মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত সচিব এবং আলাপন বন্দোপাধ্যায়। এছাড়াও চারজন সিনিয়র পুলিশকর্তাদের মধ্যে রয়েছেন রাজ্য পুলিশের ডিজি, কলকাতা পুলিশ কমিশনার, কলকাতা পুলিশের বিশেষ কমিশনার এবং এডিজি (আইন শৃঙ্খলা)। সাংসদের তালিকায় রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এরা প্রত্যেকে ভিভিআইপি হওয়ায় তাদের নিরাপত্তার জন্য এই বিশেষ পদক্ষেপ কলকাতা পুলিশের।

লালবাজারের এক কর্তা জানিয়েছেন এর ফলে যেমন ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করা যাবে তেমনি যানজট নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। ভিভিআইপিদের তালিকা নির্দিষ্ট থাকলে সে ক্ষেত্রে যানজটে সমস্যা কমে যাবে বলে কলকাতা পুলিশের ওই কর্তা জানিয়েছেন। লালবাজার সূত্রে জানা গিয়েছে, ট্র্যাফিক পুলিশকে ১৫ জন ভিভিআইপির নতুন তৈরি করা তালিকাকে কঠোরভাবে মেনে চলার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন