বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্বস্তি নেই আলুতেও, রকেট গতিতে বাড়ছে দাম, কবে কমবে? আশ্বাস রাজ্যের
ক্রমেই বাড়ছে আলুর দাম। (ANI Photo) (Nitin Sharma)

স্বস্তি নেই আলুতেও, রকেট গতিতে বাড়ছে দাম, কবে কমবে? আশ্বাস রাজ্যের

  • কৃষিমন্ত্রী জানিয়েছেন, আবহাওয়ার খামখেয়ালিপনার জন্য সঠিক সময়ে আলু উৎপাদন হয়নি। আবার কোল্ড স্টোরেজ থেকেও আলু ছাড়েনি। দামটা বেড়েছে।

আলু ভাতে আর ঘি দিয়ে গরম ভাত এখনও অনেকের কাছে অমৃত। আর সেই আলুরই এবার আগুন দাম। দাম কমা তো দূরের কথা, ক্রমেই বেড়ে চলেছে আলুর দাম। একেবারে রকেট গতিতে। বাজারে গিয়ে মধ্যবিত্তের মাথায় হাত পড়ে গিয়েছে। ২০ টাকা কিলো আলু আচমকাই ৩০ টাকা হয়ে গিয়েছে। তিন কিলো আলু কিনতেই একশ টাকা প্রায় শেষ হয়ে যাচ্ছে। তবে সূত্রের খবর এবার আলুর দাম নিয়ন্ত্রণে বিশেষ নজর দিচ্ছে নবান্ন। কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় এনিয়ে মতামত দিয়েছেন।

কৃষিমন্ত্রী জানিয়েছেন, আবহাওয়ার খামখেয়ালিপনার জন্য সঠিক সময়ে আলু উৎপাদন হয়নি। আবার কোল্ড স্টোরেজ থেকেও আলু ছাড়েনি। দামটা বেড়েছে। আশা করা হচ্ছে দিন ১৫-২০র মধ্যে আলুর দাম কমবে।

এর সঙ্গেই কৃষি মন্ত্রী জানিয়েছেন, দাম নিয়ন্ত্রণে আনার চেষ্টা করব। না হলে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হব। তবে আশা করছি দাম কমে যাবে। এদিকে আশায় আশায় বাজারে যাচ্ছেন আমজনতা। এবার হয়তো কিছুটা কমবে। কিন্তু মন্ত্রীর আশ্বাসে কি আদৌ কাজ হবে? নাকি পুরোটাই মজুতদারদের খেলা?

তবে কৃষিমন্ত্রী জানিয়েছেন, আবহাওয়ার খামখেয়ালিপনার জন্য আলুচাষে ক্ষতি হয়েছে। বিশেষ করে আলুর আকারে ক্ষতি হয়েছে। তবে চাহিদার তুলনায় উৎপাদন বেশি হয়েছে। এদিকে সাধারণ ক্রেতার দাবি, চন্দ্রমুখীতে তো হাত দেওয়া যাচ্ছে না। জ্যোতি, পোখরাজের দামও বাড়ছে। এবার কোথায় যাবেন গরিব, মধ্যবিত্ত?

 

 

বন্ধ করুন