বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যে এই প্রথম বেসরকারি স্কুল পরিণত হল কোভিড কেয়ার সেন্টারে
রাজ্যে এই প্রথম বেসরকারি স্কুল পরিণত হল কোভিড হাসপাতালে:  ছবি (‌সৌজন্য ফেসবুক)‌
রাজ্যে এই প্রথম বেসরকারি স্কুল পরিণত হল কোভিড হাসপাতালে:  ছবি (‌সৌজন্য ফেসবুক)‌

রাজ্যে এই প্রথম বেসরকারি স্কুল পরিণত হল কোভিড কেয়ার সেন্টারে

  • বেডের সঙ্গে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রয়েছে। ২৪ ঘণ্টা চিকিৎসা পরিষেবা খাকছে। ‌চিকিৎসক-‌নার্সরাও সর্বক্ষণ উপস্থিত থাকবেন। 

পথ দেখিয়েছিল দিল্লির মাউন্ট কারমেল। কোভিডে আক্রান্ত হয়ে প্রতিষ্ঠাতার মৃত্যু হয়েছিল। তার সপ্তাহ খানেকের মধ্যেই অভিজাত স্কুলকে কোভিড কেয়ার সেন্টারে পরিণত করেছিল স্কুল কর্তৃপক্ষ। এবার এরাজ্যও সেই নজির গড়ল। প্রথম কলকাতার কোনও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান কোভিড কেয়ার সেন্টারে পরিণত হল। এই মানবিক উদ্যোগ নিয়েছে মধ্য কলকাতার পার্ক সার্কাসের অভিজাত ডন বসকো স্কুল।

জানা গিয়েছে, স্কুল ভবনের একাংশকে এই হাসপাতাল গড়ে তোলার জন্য কাজে লাগানো হচ্ছে। রোগীদের চিকিৎসা করার জন্য আপাতত ৩০টি শয়্যার ব্যবস্থা করা হয়েছে। করোনা আক্রান্ত রোগীরা এখানে সমস্ত ধরনের চিকিৎসা পরিষেবা পাবেন।

এই প্রসঙ্গে স্কুলের প্রিন্সিপাল ফাদার বিকাশ মণ্ডল বলেন, ‘‌সপ্তাহ দুয়েক আগেই এই পরিষেবা চালু করে দেওয়া হয়েছে। আপাতত ৩০টি বেড নিয়ে হাসপাতাল পরিষেবা শুরু হয়েছে। পরে আরও বেড বাড়ানোর পরিকল্পনা রয়েছে।’‌ তিনি আরও বলেন, ‘‌ হাসপাতালে রোগীদের বেড পাওয়ার সমস্যা মেটাতেই মূলত এই উদ্যোগ নেওয়া হয়েছে।’‌ তিনি মনে করেন সমস্ত স্কুলগুলোকে এইভাবে এগিয়ে আসা উচিত।

 

হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক ডা. অতনু সাহা বলেন, ‘‌এখানে প্রতিটি বেডের সঙ্গে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রয়েছে। ২৪ ঘণ্টা চিকিৎসা পরিষেবা খাকছে। ‌চিকিৎসক-‌নার্সরাও সর্বক্ষণ উপস্থিত থাকবেন। যদি কোনও রোগীর শারীরিক অবস্থার অবনতি হয়, সেক্ষেত্রে অন লাইনে চিকিৎসকদের পরামর্শ নেওয়ার সংস্থান র‌য়েছে। তাঁরাই সেই মুহুর্তে কী করণীয়, তার নির্দেশ দেবেন।’‌

তিনি আরও জানিয়েছেন, এখানে শয্যা পেতে গেলে দিনে দু’‌হাজার থেকে আড়াই হাজার টাকা ধার্য করা হয়েছে। এই খরচেই রোগীদের চিকিৎসা পরিষেবা—খাবার দাওয়ারের ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত, করোনা কালে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান এখন বন্ধ রয়েছে। অনলাইনে পড়ুয়াদের পঠনপাঠন চলছে। ফলে, বহুদিন ধরে স্কুলের শ্রেণিকক্ষগুলো ফাঁকাই পড়ে রয়েছে। অথচ করোনার রোগীদের পরিবারকে হাসপাতালে ঘুরে ঘুরে বেড জোগাড় করতে হিমশিম খেতে হচ্ছে। সেই সমস্যা দূর করতেই এই উদ্যোগ নিয়েছে পার্ক সার্কাসের ডন বসকো স্কুল কর্তৃপক্ষ।

বলাই বাহুল্য যে, রাজ্যের এই বিপদের সময় স্কুলকে হাসপাতালে পরিণত করে নিঃসন্দেহে দৃষ্টান্ত স্থাপন করল এই বেসরকারি স্কুল।

 

বন্ধ করুন