বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জেনারেল ক্যাটাগরিতেই চাকরি পাবেন রূপান্তরকামীরা, বড় সিদ্ধান্ত মমতা মন্ত্রিসভার

জেনারেল ক্যাটাগরিতেই চাকরি পাবেন রূপান্তরকামীরা, বড় সিদ্ধান্ত মমতা মন্ত্রিসভার

মমতা বন্দ্যোপাধ্যায়। ফেসবুক

জীবনের নানা ক্ষেত্রে ট্রান্সজেন্ডাররা আজও উপেক্ষিত। তবে তাঁদের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে এর আগেও মমতা বন্দ্যোপাধ্যায় নানা আশার কথা শুনিয়েছিলেন। তবে এবার কার্যকরী সিদ্ধান্ত নিল মন্ত্রিসভা।

রূপান্তরকামীদের জন্য এবার বড় সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা। বিধানসভায় রাজ্য মন্ত্রিসভার বৈঠকে বড় সিদ্ধান্ত নেওয়া হল। এবার থেকে ট্রান্সজেন্ডাররা জেনারেল ক্যাটাগরিতেই চাকরি পাবেন। সংবিধান দিবসে রূপান্তরকামীদের কাজের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কার্যত বড় সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

এদিকে নানা সময়ে কার্যত সমাজের কটাক্ষের শিকার হন ট্রান্সজেন্ডাররা। লিঙ্গ পরিবর্তনের পরে তাঁদের অনেক সময়ই কাজের সুযোগ কমতে থাকে। সমাজের সঙ্গে কার্যত অসম লড়াই। তবে এবার সেই লড়াইতে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে মন্ত্রিসভা।এবার জেনারেল ক্যাটাগরিতেই তাঁদের চাকরি মিলবে। আলাদা করে আর বিভাজনের কিছু থাকবে না।

জীবনের নানা ক্ষেত্রে ট্রান্সজেন্ডাররা আজও উপেক্ষিত। তবে তাঁদের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে এর আগেও মমতা বন্দ্যোপাধ্যায় নানা আশার কথা শুনিয়েছিলেন। তবে এবার কার্যকরী সিদ্ধান্ত নিল মন্ত্রিসভা। এদিকে অনেকের মতে, মন্ত্রিসভার এই সিদ্ধান্তের জেরে যথেষ্ট সুবিধা হবে রূপান্তরকামীদের। অন্তত চাকরিক্ষেত্রে তাঁদের নতুন করে আর অস্বস্তিকর প্রশ্নের মুখে পড়তে হবে না। অনেকের মতে, এদিন রাজ্যমন্ত্রিসভা যে সিদ্ধান্ত নিয়েছে তা সময় উপযোগী। তবে বাস্তবে ট্রান্সজেন্ডারদের কতটা সুবিধা হবে সেটা অবশ্য সময়ই বলবে।

 

বন্ধ করুন