বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পড়বে না সিগনাল, বিমানবন্দর মেট্রো থেকে সুড়ঙ্গ দিয়েই ওঠা যাবে ভিআইপি রোডে
পড়বে না সিগনাল, বিমানবন্দর মেট্রো থেকে সুড়ঙ্গ দিয়েই ওঠা যাবে ভিআইপি রোডে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক কলকাতা মেট্রো)
পড়বে না সিগনাল, বিমানবন্দর মেট্রো থেকে সুড়ঙ্গ দিয়েই ওঠা যাবে ভিআইপি রোডে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক কলকাতা মেট্রো)

পড়বে না সিগনাল, বিমানবন্দর মেট্রো থেকে সুড়ঙ্গ দিয়েই ওঠা যাবে ভিআইপি রোডে

যেখানে এই সুড়ঙ্গপথ নির্মাণের কাজ চলছে, সেই পথেই দমদম ক্যান্টনমেন্ট থেকে বিমানবন্দর পর্যন্ত লোকাল ট্রেন চলাচল করত।

নির্মীয়মাণ মেট্রো স্টেশনে যাত্রী পরিষেবার কথা মাথায় রেখে সংলগ্ন এলাকায় তৈরি হচ্ছে সুড়ঙ্গপথ। এই সুড়ঙ্গপথ বিমানবন্দর মেট্রো স্টেশনের সঙ্গে ভিআইপি রোডের সংযোগ ঘটাবে। এই পথ চালু হয়ে গেলে সাধারণ মানুষকে আর রাস্তা পারাপারের ক্ষেত্রে ট্র্যাফিক সিগনালের জন্য অপেক্ষা করতে হবে না।

জানা গিয়েছে, বিমানবন্দরের ১ নম্বর গেট সংলগ্ন এলাকায় চলছে এই সুড়ঙ্গপথ নির্মাণের কাজ। যেখানে এই সুড়ঙ্গপথ নির্মাণের কাজ চলছে, সেই পথেই দমদম ক্যান্টনমেন্ট থেকে বিমানবন্দর পর্যন্ত লোকাল ট্রেন চলাচল করত। ২০১৭ সালে ওই পথে লোকাল ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। মেট্রো রেলের কাজের জন্য ভেঙে ফেলা হয় অব্যবহৃত অংশ। লোকাল ট্রেন যাতায়াতের জন্য যত পিলার ছিল, সবগুলিকে ডায়মন্ডকাটার পদ্ধতি ব্যবহার করে কেটে ফেলা হয়েছে। এখন ওই পথেই সুড়ঙ্গপথ তৈরির কাজ শুরু হয়েছে, যা বিমানবন্দর থেকে ভিআইপি রোড পর্যন্ত আসবে। ৬৩২ মিটার কংক্রিট ব্যবহার করে স্ল্যাব কাস্টিং করা হল। পাশাপাশি ৬৪ মিটার লম্বা আরসিসি বক্স টানেল বসানোর কাজও শেষ হয়ে গেল। বিমানবন্দর থেকে ভিআইপি রোড পর্যন্ত যেমন সুড়ঙ্গপথ তৈরি হচ্ছে, তেমনই বিমানবন্দর থেকে যশোর রোড পর্যন্ত আরও একটি যুড়ঙ্গপথও তৈরি হয়েছে। সেজন্য ডায়াগ্রাম ওয়াল বানানোর কাজ শুরু হয়ে গিয়েছে।

নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। বিমানবন্দর মেট্রো স্টেশনের কাজও চলছে জোরকদমে। কিছুদিন আগেই বিমানবন্দর মেট্রো স্টেশনের ওপরের ছাদ ঢালাইয়ের কাজ শেষ হয়ে গেল। ৪০ মিটার লম্বা, ৩৭ মিটার চওড়া ও এক ফুট পুরু ছাদ ঢালাইয়ের কাজ শেষ হয়ে গিয়েছে। বিমানবন্দরের এই বিশাল ছাদ ঢালাইয়ের কাজ সুষ্ঠুভাবে করা ছিল প্রযুক্তিবিদদের কাছে চ্যালেঞ্জের বিষয়। তবে ২৫ ঘণ্টার চেষ্টায় সেই ঢালাইয়ের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

বন্ধ করুন