বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PWD Meeting: নতুন কোন দুটি সেতু তৈরি হচ্ছে?‌ সেতুর স্বাস্থ্য পরীক্ষার বৈঠকে উঠল প্রকল্পের কথা

PWD Meeting: নতুন কোন দুটি সেতু তৈরি হচ্ছে?‌ সেতুর স্বাস্থ্য পরীক্ষার বৈঠকে উঠল প্রকল্পের কথা

টালা সেতু। (ছবি সৌজন্যে এএনআই)

পূর্ত দফতরের গাফিলতিতে সেতু নিয়ে গুজরাটের মতো বিপর্যয় এই রাজ্যে ঘটুক সেটা চাইছে না নবান্ন। তড়িঘড়ি এমন পদক্ষেপ করা হয়েছে। নভেম্বর মাসের মধ্যে রিপোর্ট হাতে পেলে সব সেতুগুলি নিয়েই কাজে নামবে পূর্ত দফতর। লোলেগাঁও–তে একটি ঝুলন্ত কেবল সেতুর অবস্থা সংকটজনক। সেই সেতু পরীক্ষা করার নির্দেশ জারি করেছে বন দফতর।

গুজরাটের মৌরবি সেতু ভেঙে পড়ে শতাধিক মানুষের প্রাণ গিয়েছে। আর তারপরই এই রাজ্যের সেতুগুলি নিয়ে রিপোর্ট চেয়েছে নবান্ন। তাই পূর্ত দফতরের অধীনে থাকা সব সেতুর স্বাস্থ্য পরীক্ষা করতে বলা হয়েছে। এমনকী তার রিপোর্ট নভেম্বর মাসের মধ্যে জমা দেওয়ার নির্দেশ পর্যন্ত দেওয়া হয়েছে। এই নির্দেশ দিয়েছেন মন্ত্রী পুলক রায়। আবার পূর্ত দফতর ছাড়াও অন্যান্য দফতরের অধীনেও বহু সেতু রয়েছে। সেই সমস্ত সেতুরও স্বাস্থ্যপরীক্ষা করা হবে।

আধিকারিকদের ঠিক কী বলেছেন মন্ত্রী? এই সেতুর স্বাস্থ্যপরীক্ষা নিয়ে‌ মন্ত্রী দফতরের অফিসারদের জানান, রাজ্যে পূর্ত দফতরের অধীনে ২,১০৯টি সেতু রয়েছে। সেই সব সেতুর স্বাস্থ্যপরীক্ষা করে দেখা হবে। এমনকী চালানো হবে সমীক্ষাও। সব সেতুর পূর্ণাঙ্গ সমীক্ষার রিপোর্ট হাতে পেলে পরবর্তী সিদ্ধান্ত নেবে দফতর। দ্রুত সেই কাজ করে চলতি মাসেই একটি রিপোর্ট তৈরি করতে বলেছেন তিনি। সেই সমীক্ষার রিপোর্ট খতিয়ে দেখে পরবর্তী ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে দফতর। কোনও সেতু ভেঙে নতুন করে তৈরি করার প্রয়োজন থাকলে সেটাও করা হবে।

আর কী জানা যাচ্ছে?‌ রাজ্যের সেতুগুলির স্বাস্থ্য পরীক্ষা নিয়ে নবান্নে বৈঠক ডেকেছিল পূর্তদফতর। এদিনের বৈঠকে হাজির ছিলেন পূর্তমন্ত্রী পুলক রায়, পূর্ত দফতরের প্রিন্সিপাল সচিব, এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার। আর ভার্চুয়ালি যোগ দেন জেলার ইঞ্জিনিয়ার ও বিভাগীয় প্রধানরা। এই বৈঠকে উঠে আসে নতুন করে দু’টি সেতু তৈরির কথা। এক, মেদিনীপুরের কংসাবতী নদীর উপরে থাকা বীরেন্দ্র শাসমল সেতু। সেতুটির টেন্ডার পাশ হয়ে গিয়েছে। দুই, উত্তরবঙ্গের সেবক সেতু বা করোনেশন ব্রিজ। এটির টেন্ডার পাশ হয়নি এখনও। আগামী ১৮ নভেম্বর টেন্ডার ডাকার কথা আছে।

উল্লেখ্য, পূর্ত দফতরের গাফিলতিতে সেতু নিয়ে গুজরাটের মতো বিপর্যয় এই রাজ্যে ঘটুক সেটা চাইছে না নবান্ন। তাই তড়িঘড়ি এমন পদক্ষেপ করা হয়েছে। তাই নভেম্বর মাসের মধ্যে রিপোর্ট হাতে পেলে সব সেতুগুলি নিয়েই কাজে নামবে পূর্ত দফতর। লোলেগাঁও–তে একটি ঝুলন্ত কেবল সেতুর অবস্থা সংকটজনক। সেই সেতু পরীক্ষা করার নির্দেশ জারি করেছে বন দফতর।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সারমেয়র অটো রাইড! খুদে পোষ্যর কারনামা দেখলে তাজ্জব বনে যাবেন যাঁরা মনে করেন বাংলায় বিজেপি শেষ, তাঁদের চমকে দেবে লোকসভার ফল: প্রশান্ত কিশোর সব থেকে বেশি ছক্কা, সিরিজ শেষ হওয়ার আগেই রেকর্ড গড়লেন রোহিত-স্টোকসরা ‘বরের সঙ্গে তো করার সুযোগ হল না…’! কাঞ্চন বাদ, মাকে নিয়েই একাজ করলেন শ্রীময়ী ১০ ওভারে কমে দাঁড়ানো ম্যাচে ম্যাক্সওয়েলদের তাণ্ডব, কিউয়িদের চুনকাম করল অজিরা এই সপ্তাহে ৫রাশির প্রেমজীবনে আসবে সুখ, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল বাইজুস থেকে ছাঁটাই হলেন রবীন্দ্রন? জল্পনার মাঝে মুখ খুললেন সংস্থার প্রতিষ্ঠাতা ব্যাটারি থেকে লাগল আগুন, নিউইয়র্কের ফ্ল্যাটে মৃত্যু হল ভারতীয় সাংবাদিকের স্বাস্থ্য ভবনের সমীক্ষায় কলকাতাকে টপকে পরিষেবায় এগিয়ে জেলার হাসপাতাল ঘরের মাঠে বড় ধাক্কা ম্যান ইউনাইটেডের, ফুলহ্যামের বিরুদ্ধে হার রাশফোর্ডদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.