বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > উচ্চ মাধ্যমিকে পাশ করানোর দাবিতে বিকাশ ভবন অভিযান, ধুন্ধুমার করুণাময়ী চত্বরে
বিকাশ ভবনের সামনে ফেল করা ছাত্রছাত্রীদের বিক্ষোভ। 

উচ্চ মাধ্যমিকে পাশ করানোর দাবিতে বিকাশ ভবন অভিযান, ধুন্ধুমার করুণাময়ী চত্বরে

  • অভিযানে অংশগ্রহণকারী অধিকাংশ ছাত্রছাত্রীই ইংরাজিতে ফেল করেছেন। তাদের অভিযোগ, ইংরাজিতে ফেল করায় তাদের একটি বছর নষ্ট হতে বসেছে। তবে বিক্ষোভকারীদের বক্তব্যকে গুরুত্ব দিতে নারাজ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

উচ্চ মাধ্যমিকে পাশ করিয়ে দেওয়ার দাবিতে বিকাশভবন অভিযান করলেন অকৃতকার্য ছাত্রছাত্রীরা। সোমবার দুপুরে হঠাৎই বিকাশ ভবনের দিকে ছুটতে শুরু করেন তাঁরা। পুলিশ ব্যারিকেড করে তাদের বাধা দিলে ধস্তাধস্তি শুরু হয়ে যায়। এদিন ছাত্রদের সঙ্গে ছিলেন ছাত্রীরাও। তবে পাশ করানো সম্ভব নয় বলে স্পষ্ট করে দিয়েছেন পর্ষদ সভাপতি।

এদিন দুপুরে করুণাময়ী মোড় থেকে হঠাৎই বিকাশ ভবনের দিকে ছুটতে শুরু করে একদল ছাত্রছাত্রী। যাদের অধিকাংশই ছিলেন স্কুল ইউনিফর্মে। ‘আমাদের পাশ করিয়ে দিতে হবে’ বলে স্লোগান তুলে বিকাশ ভবনের দিকে এগিয়ে যেতে থাকেন তারা। ওদিকে ব্যারিকেড করে তাদের রোখার চেষ্টা করেন পুলিশকর্মীরা। এরই মধ্যে দুপক্ষের হাতাহাতি বেঁধে যায়।

অভিযানে অংশগ্রহণকারী অধিকাংশ ছাত্রছাত্রীই ইংরাজিতে ফেল করেছেন। তাদের অভিযোগ, ইংরাজিতে ফেল করায় তাদের একটি বছর নষ্ট হতে বসেছে। তবে বিক্ষোভকারীদের বক্তব্যকে গুরুত্ব দিতে নারাজ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি বলেন, এবার ৭৫ থেকে ৮০ হাজার ছাত্রছাত্রী ফেল করেছেন। এদের পাশ করানো কোনও ভাবেই সম্ভব নয়। পাশ ফেল ব্যবস্থা থাকলে কেউ না কেউ ফেল করবেই। এটা সবাইকে মেনে নিতে হবে। গত বছর পরীক্ষা হয়নি বলে সবাইকে পাশ করিয়ে দেওয়া হয়েছিল। এবার হোম সেন্টারে পরীক্ষা হয়েছে। যারা ফেল করেছেন তাদের পরের বছরের জন্য প্রস্তুতি নেওয়া উচিত।

 

বন্ধ করুন