বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সিঙুরে হবে শিল্প পার্ক, শিল্পপতিদের জমি দেবে রাজ্য সরকার: মমতা

সিঙুরে হবে শিল্প পার্ক, শিল্পপতিদের জমি দেবে রাজ্য সরকার: মমতা

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

সেজন্য সিঙুরে ১১ একর জমি ছোট ছোট প্লটে শিল্পপতিদের দেওয়া হবে। ছোট শিল্পপতিদের ১০ – ৩০ কাঠা ও বড় শিল্পপতিদের বড় জমি দেওয়ার আশ্বাস দিয়েছেন মমতা।

বিধানসভা নির্বাচনের মুখে রাজ্যে একাধিক শিল্প প্রকল্পের ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেন তিনি। এর মধ্যে রয়েছে তাজপুর গভীর সমুদ্র বন্দর নির্মাণ প্রকল্প ও সিঙুরে শিল্প পার্ক। 

এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা জানান, তাজপুরে সমুদ্রবন্দর নির্মাণের জন্য সোমবার বিজ্ঞাপন দিয়ে উৎসাহী শিল্পগোষ্ঠীগুলিকে আহ্বান জানাবে রাজ্য সরকার। যে সমস্ত সংস্থা যোগাযোগ করবে তাদের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। 

মুখ্যমন্ত্রী জানান, তাজপুর বন্দর নির্মাণের জন্য ৪,২০০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে। এছাড়া আনুসাঙ্গিক পরিকাঠামো উন্নয়নে ১৫,০০০ কোটি টাকা খরচ হবে। গোটা প্রকল্পে ২৫,০০০ কর্মসংস্থান হবে বলে দাবি করেন তিনি। এই প্রথম রাজ্যে গভীর সমুদ্রবন্দর হতে চলেছে বলে তিনি জানান। সঙ্গে বলেন, এই বন্দর চালু হলে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকার আর্থিক ছবি বদলে যাবে। মুখ্যমন্ত্রী জানান, এই বন্দরের ফলে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হাওড়া, হুগলি ও বর্ধমান থেকে লৌহ-ইস্পাত রফতানির পরিমান বৃদ্ধি পাবে। সঙ্গে মেদিনীপুরের সৈকত লাগোয়া এলাকা থেকে দূরপ্রাচ্য ও জাপানে সামুদ্রিক মাছ রফতানি বাড়বে। 

এদিন সিঙুরে একটি শিল্প পার্ক গঠনের ঘোষণা করেন মমতা। বলেন, সিঙুরে কৃষি ও শিল্প হাত ধরাধরি করে চলবে। সেজন্য সেখানে ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের উদ্যোগে তৈরি হবে এগ্রো ইন্ডাস্ট্রিয়াল পার্ক। এখান থেকে কৃষকরা নিজেদের ফসল বিক্রি, প্রক্রিয়াকরণ ও রফতানি করতে পারবেন। সেজন্য সিঙুরে ১১ একর জমি ছোট ছোট প্লটে শিল্পপতিদের দেওয়া হবে। ছোট শিল্পপতিদের ১০ – ৩০ কাঠা ও বড় শিল্পপতিদের বড় জমি দেওয়ার আশ্বাস দিয়েছেন মমতা। সেজন্য সিঙুর স্টেশনের কাছে জমি চিহ্নিত করে ঘেরার কাজও শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

তবে কোনও প্রকল্পেই কৃষকের কোনও জমি অধিগ্রহণ করা হবে না বলে আশ্বস্ত করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

বন্ধ করুন