বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ট্রাক-লরির গুঁতোয় জ্যাম? যানজট কমাতে বিশেষ পরিকল্পনা রাজ্যের, পৌঁছে যাবেন জলদি

ট্রাক-লরির গুঁতোয় জ্যাম? যানজট কমাতে বিশেষ পরিকল্পনা রাজ্যের, পৌঁছে যাবেন জলদি

পণ্যবাহী গাড়ির চাপ কমাতে বার্জ পরিষেবা চালু করবে রাজ্য। প্রতীকী ছবি। (Hindustan Times)

বিশ্ব ব্যাঙ্কের সহায়তায় হুগলি নদীর জলপথ উন্নয়ন প্রকল্পের অধীনে কাজ করা হবে। এর ফলে শহরে পণ্যবাহী ট্রাকের চাপ কমবে। নিবেদিতা সেতুর উপর দিয়ে বন্দরের দিকে আসা ট্রাকের চাপ যেমন কমবে। বড়বাজার থেকে বন্দরের দিকে আসা ট্রাকের চাপ কমানোও সম্ভব হবে।

কলকাতার রাস্তায় পণ্যবাহী গাড়ির চাপ বাড়ছে। এর ফলে যানজট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। রাস্তায় বেরিয়ে চরম দুর্ভোগে পড়তে হয় শহরবাসীকে। এই সমস্যার সমাধানে রাস্তায় পণ্যবাহী যানের চাপ কমাতে চায়ছে রাজ্য সরকার। সেই কারণে বিশেষ পরিকল্পনা করেছে রাজ্য সরকার। এর জন্য বার্জ বা রোল-অন ও রোল-অফ পরিষেবা শুরু করার পরিকল্পনা রয়েছে। বরাহনগর থেকে গার্ডেনরিচ পর্যন্ত এই পরিষেবা শুরু করা হবে। জগন্নাথ ঘাট ছুঁয়ে যাবে এই পরিষেবা। এর পাশাপাশি পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার মধ্যে এই পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। তাছাড়া আরও একাধিক জায়গায় পণ্যবাহী গাড়ির চাপ কমাতে এই পরিষেবা চালু করার পরিকল্পনা আছে।

আরও পড়ুন: দু'দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে ৫৯ বছর পর ফের চালু হল রাজশাহী-মুর্শিদাবাদ নৌপথ

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, বিশ্ব ব্যাঙ্কের সহায়তায় হুগলি নদীর জলপথ উন্নয়ন প্রকল্পের অধীনে এই কাজ করা হবে। এর ফলে শহরে পণ্যবাহী ট্রাকের চাপ কমবে। নিবেদিতা সেতুর উপর দিয়ে বন্দরের দিকে আসা ট্রাকের চাপ যেমন কমবে। বড়বাজার থেকে বন্দরের দিকে আসা ট্রাকের চাপ কমানোও সম্ভব হবে। এই সমস্ত ট্রাকগুলি বার্জের মাধ্যমে সরাসরি গন্তব্যস্থলে পৌঁছে যাবে। ফলে সড়কপথে পণ্যবাহী গাড়ির চাপ অনেকটাই কমবে। এতে যানজট কমবে বলে মনে করছে পরিবহণ দফতর। এর পাশাপাশি পূর্ব মেদিনীপুরের রায়চক থেকে দক্ষিণ ২৪ পরগনার কুকরাহাটির মধ্যেও এই পরিষেবা শুরু করার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। সবমিলিয়ে গঙ্গার উপর আরও চারটি জায়গায় এরকম পরিষেবা চালু করতে চায় রাজ্য সরকার।

এর পাশাপাশি জলপথ পরিবহণ উন্নত করা, জেটি নির্মাণ ও উন্নয়ন প্রভৃতি বিষয়েও পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। মঙ্গলবার পরিবহণ দফতরের ময়দান তাবুতে একটি বৈঠক হয়েছে। সেই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম-সহ নদী তীরবর্তী ২৫টি পুরসভার প্রতিনিধিরা। সেখানে এই সমস্ত বিষয়ে আলোচনা হয়েছে। ত্রিবেণী থেকে নূরপুর পর্যন্ত এই ৪৫ টি জেটি নির্মাণ ও উন্নয়নের পরিকল্পনা রয়েছে। এছাড়াও জলপথে আধুনিক ভেসেল পরিষেবা চালু করতে চায়ছে রাজ্য সরকার। বাবুঘাটে আধুনিক জেটি ছাড়াও হাওড়া সহ আরও ৪টি টার্মিনাল তৈরি করা হবে। হাওড়ায় এই কাজের জন্য ৯৩ কোটি টাকা ধার্য করা হয়েছে। এছাড়া গঙ্গার ধারে জেটি সংলগ্ন ৫০০ মিটার এলাকা জুড়ে সৌন্দর্যায়ন করা হবে। আগামী দুবছরের মধ্যে এই কাজ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ?

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.