বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > উচ্চ মাধ্যমিকে কোন বিষয় পড়তে গেলে থাকতে হবে কত নম্বর, বিজ্ঞপ্তি জারি করল সংসদ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

উচ্চ মাধ্যমিকে কোন বিষয় পড়তে গেলে থাকতে হবে কত নম্বর, বিজ্ঞপ্তি জারি করল সংসদ

  • বিভিন্ন বিষয়ে নম্বরের ছড়াছড়ি। এই পরিস্থিতিতে কেউ কোনও বিষয় নিয়ে পরে বিপাকে না পড়ে, তাই সংসদের এই বিজ্ঞপ্তি বলে মনে করা হচ্ছে।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য বেশ কয়েকটি বিষয়ে ন্যূনতম প্রাপ্য নম্বর বেঁধে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ওই নম্বর না পেলে পড়া যাবে ওই বিষয় নিয়ে। মঙ্গলবার মাধ্যমিকের ফল প্রকাশের পর প্রকাশিত ওই তালিকায় রয়েছে বিজ্ঞান বিভাগের একাধিক বিষয়ের নাম।

সংসদের তরফে বিজ্ঞপ্তি জারি করেছে একাদশ - দ্বাদশে গণিত বা সংখ্যাতত্ব নিয়ে পড়তে গেলে মাধ্যমিকে গণিতে অন্তত ৪৫ শতাংশ নম্বর পেতে হবে। প্রাণীবিদ্যা নিয়ে পড়তে গেলে মাধ্যমিকে জীবন বিজ্ঞানে অন্তত ৪৫ শতাংশ নম্বর পেতে হবে।

পদার্থ বিদ্যা বা রসায়ন নিয়ে উচ্চ মাধ্যমিকে পড়তে গেলে মাধ্যমিকে পদার্থ বিজ্ঞানে অন্তত ৪৫ শতাংশ নম্বর পেতে হবে। ভুগোল নিতে গেলে মাধ্যমিকে ওই বিষয়ে অন্তত ৪৫ পেতে হবে। কম্পিউটার সায়েন্স নিতে গেলে মাধ্যমিকে গণিতে ৪৫ শতাংশ নম্বর পেতে হবে।

করোনা মহামারির জেরে চলতি বছরে পরীক্ষা না দিয়েই মাধ্যমিক পাশ করেছেন সমস্ত পড়ুয়া। প্রথম হয়েছেন ৭৯ জন। নবম শ্রেণির ফলের ওপর ভিত্তি করে অভ্যন্তরীণ মূল্যায়ণের মাধ্যমে পড়ুয়াদের নম্বর দিয়েছেন স্কুলের শিক্ষকরাই। ফলে বিভিন্ন বিষয়ে নম্বরের ছড়াছড়ি। এই পরিস্থিতিতে কেউ কোনও বিষয় নিয়ে পরে বিপাকে না পড়ে, তাই সংসদের এই বিজ্ঞপ্তি বলে মনে করা হচ্ছে।

 

বন্ধ করুন