বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বিশ্ববিদ্যালয়ের আচার্য করতে বিধানসভায় পাশ হল বিল
ফাইল ছবি।

রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে বিশ্ববিদ্যালয়ের আচার্য করতে বিধানসভায় পাশ হল বিল

  • সোমবার পশ্চিমবঙ্গ বিধানসভার বাদল অধিবেশনে মুখ্যমন্ত্রীকে রাজ্যের ৩১টি সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য করতে পেশ হয় বিল। প্রায় ২ ঘণ্টার বিতর্কের পর ভোটভুটিতে প্রত্যাশিতভাবেই পাশ হয়ে যায় বিলটি।

মুখ্যমন্ত্রীকে রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য করতে বিল পাশ হল রাজ্য বিধানসভায়। সোমবার সভাকক্ষে ২ ঘণ্টার আলোচনার পর বিলটি পাশ হয়। ১৮৩ ভোট পড়ে বিলের পক্ষে। বিপক্ষে পড়ে ৪০টি ভোট। রাজ্যপালের অনুমতি পেলেই আইনে পরিণত হবে এই বিল।

চলতি মাসের শুরুতে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রীকে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য নিয়োগের সিদ্ধান্ত হয়। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে এই সিদ্ধান্ত। বিধানসভায় এই মর্মে বিল আসবে বলে জানিয়েছিলেন তিনি।

সোমবার পশ্চিমবঙ্গ বিধানসভার বাদল অধিবেশনে মুখ্যমন্ত্রীকে রাজ্যের ৩১টি সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য করতে পেশ হয় বিল। প্রায় ২ ঘণ্টার বিতর্কের পর ভোটভুটিতে প্রত্যাশিতভাবেই পাশ হয়ে যায় বিলটি। নিয়ম মেনে এর পর রাজ্যপালের কাছে যাবে বিলটি। কিন্তু যে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে আচার্য করা হচ্ছে তিনি কি সই করবেন বিলে? এটাই এখন লাখটাকার প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলছেন, রাজ্যপাল বিলে সই না করে রাষ্ট্রপতির কাছে তা পাঠিয়ে দিতে পারেন। অথবা দ্রুত সিদ্ধান্ত কার্যকর করতে অধ্যাদেশ জারি করতে পারে রাজ্য সরকার।

বিরোধীদের দাবি, রাজ্য সরকারের এই সিদ্ধান্তে শিক্ষায় রাজনীতিকরণ হবে।

 

বন্ধ করুন