বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সাইবার অপরাধ থেকে সতর্ক করল সিআইডি, ফেসবুক পোস্টে উঠল ‌ইনি বিনি টাপা টিনি
ভবানী ভবন

সাইবার অপরাধ থেকে সতর্ক করল সিআইডি, ফেসবুক পোস্টে উঠল ‌ইনি বিনি টাপা টিনি

  • ট্রেন্ডিং বিষয় নিয়ে বেসরকারি সংস্থা আমূল পোস্টার করে থাকে। বেলা শুরু নিয়েও করেছে। এমনকী কলকাতা পুলিশও এই পথে হেঁটে থাকে। সিনেমার সংলার থেকে গানের কলি, কিংবা কোনও ঘটনা— লালবাজার বহুবার নজর কেড়েছে সৃজনশীল পোস্টার তৈরি করে। এবার ট্রেন্ডিং বিষয়ে নিজেদের জুড়ে দিল ভবানী ভবনও।

নন্দন থেকে নন্দীগ্রাম—এখন সবার কন্ঠে একটা সুর, ‘‌ইনি বিনি টাপা টিনি টানা টুনি টাসা’‌। বেলা শুরু সিনেমার এই গান বাজারে এখন বেশ জনপ্রিয়। এমনকী অনেকেই ফেসবুক থেকে হোয়াটসঅ্যাপ স্টেটাস, ইনস্টাগ্রাম—সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছেয়ে গিয়েছে এই গান। এবার এই গানের সঙ্গে জড়িয়ে পড়ল পশ্চিমবঙ্গে সিআইডি। আর তা নিয়েই জোর চর্চা শুরু হয়েছে।

ঠিক কী ঘটেছে বিষয়টি?‌ সাইবার অপরাধ থেকে সাধারণ মানুষকে সতর্ক করতে বুধবার সিআইডির অফিশিয়াল ফেসবুক পেজ থেকে একটি পোস্ট করা হয়েছে। যেখানে রয়েছে এই গানের কলি—ইনি বিনি টাপা টিনি। তবে পরের লাইনটি পরিবর্তন করা হয়েছে। সেখানে লেখা হয়েছে—পাসওয়ার্ড জটিল হলে তবেই হবে খাসা। সাইবার অপরাধ থেকে সতর্ক করতেই এই পোস্ট করেছে ভবানী ভবন।

কেন এমন উদ্যোপ নেওয়া হল?‌ ভবানী ভবন সূত্রে খবর, প্রত্যেকদিনই সাইবার অপরাধ নিয়ে একগুচ্ছ অভিযোগ জমা পড়ে। আর মানুষ এই সাইবার অপরাধীদের হাতে পড়ে সর্বশান্ত হচ্ছেন। তাই জনপ্রিয় গানের কলিকে বেছে নেওয়া হয়েছে। এভাবে যদি সবাই সতর্ক হন। এখানে পাসওয়ার্ড জটিল করার পরামর্শ দিয়েছে গোয়েন্দা সংস্থা। এমনকী যদি কোনও নাগরিক সাইবার অপরাধের শিকার হন তাহলে ১৯৩০ নম্বরে ফোন করতে বলা হয়েছে।

উল্লেখ্য, ট্রেন্ডিং বিষয় নিয়ে বেসরকারি সংস্থা আমূল পোস্টার করে থাকে। বেলা শুরু নিয়েও করেছে। এমনকী কলকাতা পুলিশও এই পথে হেঁটে থাকে। সিনেমার সংলার থেকে গানের কলি, কিংবা কোনও ঘটনা— লালবাজার বহুবার নজর কেড়েছে সৃজনশীল পোস্টার তৈরি করে। এবার ট্রেন্ডিং বিষয়ে নিজেদের জুড়ে দিল ভবানী ভবনও।

বন্ধ করুন