বাড়ি > বাংলার মুখ > কলকাতা > সমবায় ব্যাঙ্কের নিয়ন্ত্রণ পুরোপুরি রিজার্ভ ব্যাঙ্ককে দেওয়ায় কেন্দ্রের উপরে খাপ্পা মমতা
রাজ্যের সমবায় ব্যাঙ্কের তদারকি ও পরিচালনার দায়িত্ব রিজার্ভ ব্যাঙ্ককে দেওয়ার বিরোধিতা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই। (PTI)
রাজ্যের সমবায় ব্যাঙ্কের তদারকি ও পরিচালনার দায়িত্ব রিজার্ভ ব্যাঙ্ককে দেওয়ার বিরোধিতা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই। (PTI)

সমবায় ব্যাঙ্কের নিয়ন্ত্রণ পুরোপুরি রিজার্ভ ব্যাঙ্ককে দেওয়ায় কেন্দ্রের উপরে খাপ্পা মমতা

  • মমতার দাবি, সমবায় ব্যঙ্কের তদারকি ও পরিচালনার ভার রিজার্ভ ব্যাঙ্কের উপরে দেওয়ার সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করা দরকার।

রাজ্যের সমবায় ব্যাঙ্কগুলির উপরে নজরদারির দায়িত্ব রিজার্ভ ব্যাঙ্ককে দেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরোধিতা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর যুক্তি, এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় সমবায় নীতি বিরোধী।

এতদিন পর্যন্ত রাজ্যের সমবায় ব্যাঙ্কগুলির আমানতের পরিমাণ, ঝুঁকি নিয়ন্ত্রণ এবং ঋণ দেওয়ার শর্তাবলী ও প্রক্রিয়ার তদারকি করা পর্যন্তই সীমাবদ্ধ ছিল শীর্ষ ব্যাঙ্কের দায়িত্ব। অন্য দিকে, সমবায় ব্যাঙ্ক পরিচালনার ভার ন্যস্ত ছিল রাজ্য সরকারের ‘রেজিস্ট্রার অফ কোঅপারেটিভ সোসাইটিজ’-এর উপরে।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে লেখা চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সমবায় ব্যঙ্কের তদারকি ও পরিচালনার ভার রিজার্ভ ব্যাঙ্কের উপরে দেওয়ার সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করা দরকার। তাঁর দাবি, আগের মতোই সমবায় ব্যাঙ্ক পরিচালনার ভার পশ্চিমবঙ্গ সরকারের ‘রেজিস্ট্রার অফ কোঅপারেটিভ সোসাইটিজ’-কে দিতে হবে।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, গত ২৬ জুন, ২০২০ তারিখে এক অর্ডিন্যান্স মারফৎ এককত সিদ্ধান্ত অনুযায়ী শহরাঞ্চল-সহ রাজ্যের সমবায় ব্যাঙ্কগুলির তদারকি ও পরিচালন ক্ষমতা রিজার্ভ ব্যাঙ্ককে দিয়েছে কেন্দ্রীয় প্রশাসন। 

মমতার দাবি, কোঅপারেটিভ সোসাইটিগুলি বরাবরই রাজ্য সরকারের এক্তিয়ারের অন্তর্ভুক্ত এবং কেন্দ্রের এই সিদ্ধান্ত সংশ্লিষ্ট রাজ্য সরকারের ক্ষমতায় হস্তক্ষেপ বিশেষ।

বন্ধ করুন