বাঁ দিকে মমতার লেখা কবিতা। ডান দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বাঁ দিকে মমতার লেখা কবিতা। ডান দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

‘এলেন, বললেন, চলে গেলেন’, ট্রাম্পের সফরকে কবিতায় কটাক্ষ মমতার

  • মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরকে কটাক্ষ করলেন তিনি। যদিও মার্কিন রাষ্ট্রপতির নাম কোথাও উল্লেখ করেননি তিনি।

দিল্লি হিংসা নিয়ে বুধবারই ভুবনেশ্বরে বসে কবিতায় নিজের উদ্বেগের কথা জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশ্ন তুলেছিলেন, ‘গণতন্ত্র কি তবে শেষ?’ এবার একই রকম পদ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরকে কটাক্ষ করলেন তিনি। যদিও মার্কিন রাষ্ট্রপতির নাম কোথাও উল্লেখ করেননি তিনি।

বৃহস্পতিবার ফেসবুকে একটি ব্যানার পোস্ট করেছেন মমতা। তাতে লেখা, , ‘তিনি এলেন, বললেন এবং চলে গেলেন। আমার মাতৃভূমি জ্বলতে থাকল। বিচলিত শঙ্কিত উদ্বিগ্ন হৃদয় আমার ক্রন্দন রত, মৃত্যু মিছিল বেড়ে গেল।‘ নীচে ইংরাজিতেও একই কথা লেখা রয়েছে সেই ব্যানারে।

মমতার খেলা কবিতা
মমতার খেলা কবিতা



গত সোমবার সকালে আমদাবাদ থেকে শুরু হয় ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর। তার আগের রাত থেকেই হিংসা ছড়ায় উত্তর-পূর্ব দিল্লিতে। সেদিন রাতে আগরা হয়ে দিল্লি পৌঁছন মার্কিন রাষ্ট্রপতি। তখন লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। যদিও প্রোটকল মেনে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার কোনও অধিকার ছিল না তাঁর। সেপথ মাড়াওনি ট্রাম্প। উলটে সফরে বার বার মোদীকে প্রশংসায় ভরিয়েছেন তিনি।

বিশেষজ্ঞদের অনুমান, সম্ভবত সেজন্যই মমতা বন্দ্যোপাধ্যায়ের চক্ষুশূল হয়েছেন তিনি। নইলে যে মমতা রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে কেন্দ্রের মতামতকে গুরুত্ব দেন না, তিনি ভিনদেশের রাষ্ট্রপ্রধানকে তা নিয়ে মুখ না খোলায় কটাক্ষ করেন কী করে?


বন্ধ করুন