প্রতীকি ছবি
প্রতীকি ছবি

করোনার জেরে নতুন নিয়োগ বন্ধ, নির্দেশিকা জারি করে জানাল নবান্ন

  • এদিন জারি নির্দেশিকায় জানানো হয়েছে, ‘নতুন কোনও প্রকল্প গ্রহণ করতে পারবে না দফতরগুলি।

রাজ্যের হাঁড়ির হাল যে খারাপ তা আগেই বহু বার জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মড়ার ওপর খাঁড়ার ঘা দিয়েছে করোনার লকডাউন। চরম টানাটানির মধ্যে কেন্দ্রের কাছে ২৫,০০০ কোটি টাকা বকেয়া মেটানোর আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু কোনও সাড়া মেলেনি। পরিস্থিতি মোকাবিলায় তাই ব্যাপক কাটছাঁটের ঘোষণা করল নবান্ন। জানানো হয়েছে, আপাতত বন্ধ নতুন নিয়োগ। শুরু করা যাবে না নতুন প্রকল্প। তবে আপাতত হাত পড়ছে না কর্মচারী ও পেনশভোগীদের প্রাপ্যে।

এদিন জারি নির্দেশিকায় জানানো হয়েছে, ‘নতুন কোনও প্রকল্প গ্রহণ করতে পারবে না দফতরগুলি। শুধুমাত্র যে সব মেরামতি বা প্রকল্পের কাজ না করলেই নয়, সেগুলিতে বরাদ্দ মিলবে অর্থ দফতরের অনুমতির ভিত্তিতে। পুরনো প্রকল্পগুলি আপাতত কোনও বরাদ্দ পাবে না। বন্ধ নতুন সব নিয়োগও। এক্ষেত্রেও অর্থ দফতরের অনুমোদন বাধ্যতামূলক।’ আধিকারিকদের যাবতীয় বিলাসিতা ত্যাগ দিতে হবে নবান্নের নির্দেশে। কারণ কেনা যাবে না নতুন কম্পিউটার, আসবাব,এসি, টিভি প্রভৃতি। এমনকী পূর্ত ও জনস্বাস্থ্য কারিগরি দফতরের খরচের সীমা ১০ কোটি থেকে কমিয়ে ১ কোটি করা হয়েছে।

আগামী ৩০ জুন পর্যন্ত এই নির্দেশিকা জারি থাকবে বলে নবান্নর তরফে জানানো হয়েছে। স্বাস্থ্য দফতরের অনুরোধেই এই বিধিনিষেধ বলে জানা গিয়েছে। স্বাস্থ্য দফতরকে এই নির্দেশিকার বাইরে রাখা হয়েছে।



বন্ধ করুন