বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চাপের মুখে টিকাকরণের খতিয়ান প্রকাশ করল রাজ্য সরকার
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

চাপের মুখে টিকাকরণের খতিয়ান প্রকাশ করল রাজ্য সরকার

  • রাজ্যে স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী এক বিবৃতিতে জানিয়েছেন, রাজ্যে এখনো পর্যন্ত ১ কোটি ৯৯ লক্ষ টিকা এসে পৌঁছেছে। তার মধ্যে ১ কোটি ৯৮ লক্ষ টিকা দেওয়া হয়ে গিয়েছে।

টিকা দুর্নীতি নিয়ে লাগাতার অভিযোগের মুখে রাজ্যে টিকাকরণের তথ্য-পরিসংখ্যান পেশ করল স্বাস্থ্য দফতর। তাতে রাজ্য সরকারের বিরুদ্ধে টিকা দুর্নীতির অভিযোগ খারিজ করার চেষ্টা হয়েছে। স্বাস্থ্য দফতরের দাবি, রাজ্যে যত টিকা এসেছে তার থেকে অনেক বেশি মানুষের টিকাকরণ করেছে তারা।

রাজ্যে স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী এক বিবৃতিতে জানিয়েছেন, রাজ্যে এখনো পর্যন্ত ১ কোটি ৯৯ লক্ষ টিকা এসে পৌঁছেছে। তার মধ্যে ১ কোটি ৯৮ লক্ষ টিকা দেওয়া হয়ে গিয়েছে। রাজ্যে ৫ লক্ষ ডোজ টিকা সাশ্রয় করেছে স্বাস্থ্য দফতর। অপচয় হয়েছে নগন্য। যার ফলে রাজ্যে মোট ২ কোটি ১৭ লক্ষ ডোজ টিকাকরণ করা গিয়েছে।

তিনি আরও জানিয়েছেন, টিকা প্রাপকদের মধ্যে ৬৩.৩৯ লক্ষ ডোজ পেয়েছেন যাদের বয়স ৪৫ বছরের মধ্যে। ৪৫ থেকে ৬০ বছর পর্যন্ত টিকা পেয়েছেন ৮২.৫৬ লক্ষ ডোজ। ৬০ বছরের বেশি বয়সীরা পেয়েছেন ৭১.১১ লক্ষ ডোজ। এদের মধ্যে ১.২১ কোটি পুরুষ ও ৯৫.৫৮ কোটি মহিলা।

গত কয়েকমাস ধরে রাজ্যের বিরুদ্ধে টিকা দুর্নীতির অভিযোগে সরব ছিলেন বিরোধীরা। দেবাঞ্জন কাণ্ড প্রকাশ্যে আসতে সেই চাপ আরও বেড়েছে। বিজেপি-সহ বিরোধীদের দাবি, রাজ্যে পর্যাপ্ত টিকা এলেও তা মজুত করে কৃত্রিম চাহিদা তৈরি করছে রাজ্য সরকার। তবে মঙ্গলবার স্বাস্থ্য অধিকর্তার দেওয়া তথ্য অনুসারে রাজ্যের হাতে কার্যত কোনও টিকা মজুত নেই।

 

বন্ধ করুন