বাড়ি > বাংলার মুখ > কলকাতা > করোনার চিকিৎসায় ফের গোটা দেশকে পথ দেখাতে চলেছে বাংলা, চালু হচ্ছে টেলিমেডিসিন
নবান্নে মমতা। ফাইল ছবি (PTI)
নবান্নে মমতা। ফাইল ছবি (PTI)

করোনার চিকিৎসায় ফের গোটা দেশকে পথ দেখাতে চলেছে বাংলা, চালু হচ্ছে টেলিমেডিসিন

  • সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ‘করোনা চিকিৎসায় পশ্চিমবঙ্গের সমস্ত জেলায় টেলিমেডিসিন প্রযুক্তি চালু হবে। আগামী ১ জুলাই থেকে এই পরিষেবা শুরু হবে।

পশ্চিমবঙ্গে করোনা চিকিৎসায় প্রযুক্তির ব্যবহার আরও ব্যাপক করতে চলেছে রাজ্য সরকার। সেজন্য চালু হতে চলেছে টেলিমেডিসিন পদ্ধতিতে চিকিৎসা। এই পদ্ধতিতে বাড়ি বসে ফোনে চিকিৎসকের পরামর্শ পেতে পারেন রোগীরা। আগামী ১ জুলাই চিকিৎসক দিবস থেকে এই পরিষেবা শুরু হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ‘করোনা চিকিৎসায় পশ্চিমবঙ্গের সমস্ত জেলায় টেলিমেডিসিন প্রযুক্তি চালু হবে। আগামী ১ জুলাই থেকে এই পরিষেবা শুরু হবে। প্রথমে কয়েকটি জেলায় পরিষেবা শুরু হলেও ধীরেধীরে গোটা রাজ্যের বাসিন্দারা এই সুবিধা পাবেন।’

করোনা চিকিৎসায় সব সময় এগিয়ে থাকার চেষ্টা করে পশ্চিমবঙ্গ সরকার। তারাই প্রথম দেশে উপসর্গহীন রোগীদের বাড়িতে রেখে চিকিৎসার কথা ঘোষণা করেছিল। তার পর তা ঘোষণা করে ICMR. এবার টেলি মেডিসিনেও দেশকে পথ দেখাতে চলেছে পশ্চিমবঙ্গ। 

এই পরিষেবা চালু হলে করোনার উপসর্গ থাকলে বা সংক্রমণ ধরা পড়লে ফোনে চিকিৎসকের কাছে পরামর্শ চাওয়া যাবে। ২৪ ঘণ্টা চালু থাকবে এই পরিষেবা ফলে। চিকিৎসকের পরামর্শ নিতে বাড়ি থেকে বেরনোর দরকার পড়বে না। ফলে সংক্রমিত হওয়া বা সংক্রমিত করার সম্ভাবনা কমবে। 

 

বন্ধ করুন