বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুরভোটেও কি হাত ধরাধরি? জোটে এখনও জট, একলা লড়তেও ভরসা নেই হাত- কাস্তের !
অধীর চৌধুরী ও সূর্যকান্ত মিশ্র। ফাইল ছবি
অধীর চৌধুরী ও সূর্যকান্ত মিশ্র। ফাইল ছবি

পুরভোটেও কি হাত ধরাধরি? জোটে এখনও জট, একলা লড়তেও ভরসা নেই হাত- কাস্তের !

  • বামফ্রন্ট সূত্রে খবর, আসন্ন পুরসভা নির্বাচনে দলের অবস্থান, কোন ফর্মুলায় জোট, সব আসনে প্রার্থী নাকি নির্দিষ্ট কিছু আসনে প্রার্থী দিয়ে জোরদার লড়াই করা হবে এসব নিয়ে আলোচনা হবে শীঘ্রই।

২০১৬ সালে বাম ও কংগ্রেস দুই মেরু একেবারে কাছাকাছি চলে এসেছিল। এরপর একেবারে হাত ধরাধরি করে তৃণমূল ও বিজেপিকে রুখতে ঝাঁপিয়ে পড়েছিলেন তাঁরা। এদিকে বাম ও কংগ্রেসের এই হাত ধরাধরি দেখে মুখ টিপে হেসেছিলেন অনেকেই। তবে সেই সঙ্গেই জোটের ভবিষ্য়ৎ নিয়েও নানা প্রশ্ন উঠতে শুরু করে। ফের পুরভোটের আগে সেই জোটের ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠছে। পুরভোটে বাম ও কংগ্রেসের মধ্যে আদৌ জোট হবে কি না তা নিয়েই বড় প্রশ্ন উঠে গিয়েছে। এর সঙ্গেই আর এক প্রশ্ন, আইএসএফ কী করবে? তারাও কি জোট শরিক হিসাবেই থেকে যাবে? এই সব প্রশ্ন উঠছে বাংলার রাজনীতির আঙিনায়।

এদিকে বামফ্রন্ট সূত্রে খবর, আসন্ন পুরসভা নির্বাচনে দলের অবস্থান, কোন ফর্মুলায় জোট, সব আসনে প্রার্থী নাকি নির্দিষ্ট কিছু আসনে প্রার্থী দিয়ে জোরদার লড়াই করা হবে এসব নিয়ে আলোচনা হবে শীঘ্রই। অন্য়দিকে কংগ্রেসের তরফেও শীঘ্রই এনিয়ে আলোচনা হবে। তবে কংগ্রেসের একাংশের মতে জোট করার পরেও কংগ্রেসের পক্ষে বিশেষ ভালো কিছু হয়নি। অন্য়দিকে জোট না করলেও কংগ্রেসের পক্ষে একলা লড়াই করা সম্ভব নয়। 

এদিন মুর্শিদাবাদে সাংবাদিক বৈঠকে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন, ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত একবারও আমরা বলিনি যে জোট ভেঙে দেব। আমরা জোট ভাঙিনি। তাই জোট থাকছে কিনা তা নিয়ে আমাদের কাছে প্রশ্ন করা অর্থহীন। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, জোট ভাঙা হয়নি। পুরভোটে জোট রাখা হবে কি না তানিয়ে বৈঠকর পরই সিদ্ধান্ত নেওয়া হবে। 

 

বন্ধ করুন