বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শনিবার তাপমাত্রা বাড়লেও ব্যাটিং জারি থাকবে শীতের, রবিবার থেকেই জাঁকিয়ে ঠান্ডা
শনিবার তাপমাত্রা বাড়লেও ব্যাটিং জারি থাকবে শীতের, রবিবার থেকেই জাঁকিয়ে ঠান্ডা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
শনিবার তাপমাত্রা বাড়লেও ব্যাটিং জারি থাকবে শীতের, রবিবার থেকেই জাঁকিয়ে ঠান্ডা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

শনিবার তাপমাত্রা বাড়লেও ব্যাটিং জারি থাকবে শীতের, রবিবার থেকেই জাঁকিয়ে ঠান্ডা

রবিবার থেকে ফের নামবে তাপমাত্রার পারদ। তবে শীত দাপট দেখাবে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেও।

শনিবার এক ধাক্কায় তিন ডিগ্রি বাড়ল কলকাতার তাপমাত্রা। যদিও শীতের আমেজ এখনও জারি দুই বঙ্গে। আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার থেকে ফের নামবে তাপমাত্রার পারদ। তবে শীত দাপট দেখাবে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেও। কলকাতায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। পাশাপাশি দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বোচ্চ তাপমাত্রা অবশ্য স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কমই রয়েছে। সকালের দিকে কোথাও কোথাও কুয়াশা থাকলেও বেলার দিকে মূলত পরিষ্কার আকাশই দেখা গিয়েছে।

পৌষ সংক্রান্তি মানেই শীতের যাই যাই ভাব। চলতি বছরে সংক্রান্তির পরই একধাক্কায় বেড়েছিল তাপমাত্রার পারদ। কিন্তু তা দীর্ঘস্থায়ী হয়নি। ফের নেমেছে তাপমাত্রা। গত দু’‌তিনদিন তাপমাত্রা ঘোরাফেরা করছিল ১২–১৪ ডিগ্রির আশেপাশে। শুক্রবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল ৯৮ শতাংশ। শনিবার একধাক্কায় তাপমাত্রা বেড়ে হল ১৫.৩ ডিগ্রি। আগামী কয়েকদিনে তিন-চার ডিগ্রি নামতে পারে তাপমাত্রার পারদ।

বাংলার পাশাপাশি শীতে কাঁপছে দিল্লি–সহ সমগ্র উত্তর ভারতও। রাজধানীতে লম্বা ইনিংস জারি রয়েছে শীতের। দিল্লির তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি পুণেতে তাপমাত্রা ১৩.৪ ডিগ্রি, আমেদাবাদে ১৩.৬ ডিগ্রি, হায়দরাবাদে ১৯.৮ ডিগ্রি, চেন্নাইয়ে ২৪.৪ ডিগ্রি, বেঙ্গালুরুতে ১৮.২ ডিগ্রি এবং মুম্বইতে ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। আর হিমাঙ্কের নিচে নেমে গিয়েছে শ্রীনগরের তাপমাত্রা। গত ২৮ ও ২৯ তারিখ রাতে তাপমাত্রা ছিল মাইনাস ৭.৭ ডিগ্রি সেলিসিয়াসের নিচে। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে ভূস্বর্গে আবারও তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেও ঝোড়ো ব্যাটিং করবে শীত। উত্তরবঙ্গে ঘন কুয়াশা থাকবে আরও ২৪ ঘণ্টা। দৃশ্যমানতা কোথাও কোথাও ৫০ মিটারের কাছাকাছি নামবে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি ও কোচবিহারে ঘন কুয়াশার সর্তকতা জারি রয়েছে। এদিকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় সকালের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। বেলা বাড়লে কুয়াশা সরে যাবে। আংশিক মেঘলা থাকবে আকাশ। রবিবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। ফেব্রুয়ারি শুরুতে ফের আবহাওয়ার পরিবর্তন হবে উত্তর-পশ্চিম ভারতে।

বন্ধ করুন