বাংলা নিউজ > বাংলার মুখ > ‌অবশেষে চালু হচ্ছে মাঝেরহাট সেতু, ৩ ডিসেম্বর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা
নির্মীয়মাণ মাঝেরহাট সেতু। ছবি :‌ সংগৃহীত
নির্মীয়মাণ মাঝেরহাট সেতু। ছবি :‌ সংগৃহীত

‌অবশেষে চালু হচ্ছে মাঝেরহাট সেতু, ৩ ডিসেম্বর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা

  • শনিবার এ ব্যাপারে পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, রেলের ছাড়পত্র না থাকায় এতদিন মাঝেরহাট সেতু উদ্বোধন করা যাচ্ছিল না। কিন্তু শুক্রবারই সেই ছাড়পত্র পাওয়া গিয়েছে।

অনেক টালবাহানার পর অবশেষে উদ্বোধন হতে চলেছে মাঝেরহাট সেতু। আগামী সপ্তাহেই জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে নবনির্মিত এই সেতু। নবান্ন সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর মাঝেরহাট সেতুর উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবারই রেল বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায়, মাঝেরহাট সেতু চালু হতে তাদের তরফ থেকে সমস্ত কাজ শেষ হয়ে গিয়েছে, আর কোনও সমস্যা নেই।

শনিবার এ ব্যাপারে পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, রেলের ছাড়পত্র না থাকায় এতদিন মাঝেরহাট সেতু উদ্বোধন করা যাচ্ছিল না। কিন্তু শুক্রবারই সেই ছাড়পত্র পাওয়া গিয়েছে। সোমবার দফতর খোলার পর কী কাজ বাকি রয়েছে তা খতিয়ে দেখে নিয়ে কীভাবে উদ্বোধন হবে সে সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

২০১৮ সালের সেপ্টেম্বরে রক্ষণাবেক্ষণের অভাবে ভেঙে পড়ে মাঝেরহাট সেতুর একাংশ। এর পর সেতুটি পুরো ভেঙে ফেলে নির্মাণের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। মাঝেরহাট সেতু চালু হলে বেহালা–সহ দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দাদের কলকাতায় যাতায়াত নিয়ে ভোগান্তি অনেকটা কমবে। সঙ্গে সুবিধা হবে গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের। জানা গিয়েছে, নবনির্মিত সেতুটি হয়েছে দ্বিতীয় হুগলি সেতুর মতো কেবল ব্রিজের আদলে। ইতিমধ্যে এর ভারবহন ক্ষমতা পরীক্ষা করা হয়েছে। এখন অপেক্ষা শুধু উদ্বোধনের।

উল্লেখ্য, কয়েকদিন ধরেই মাঝেরহাট সেতু নিয়ে রাজ্য সরকার–রেল টানাপোড়েন চলছিল। বৃহস্পতিবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে মাঝেরহাট সেতু চালু না হওয়ার জন্য রেলকে কাঠগড়ায় তোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, রেলের অনুমতি না মেলায় চালু করা যাচ্ছে না সেতু। সেদিনই মাঝেরহাট সেতু দ্রুত চালু করার দাবিতে মিছিল করে বিজেপি। পাল্টা মিছিলে করে তৃণমূলও। শনিবারও তৃণমূলের নেতৃত্বে মিছিল হয়েছে মাঝেরহাটে। সেখানে এক সভাও হয়। সভায় রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, ‘‌বিজেপি আগে থেকে ছাড়পত্রের খোঁজ পেয়েছিল। তার পরই তারা মিছিলের নাটক করে।’‌

বন্ধ করুন