বাংলা নিউজ > বাংলার মুখ > সল্টলেকে বাঙালির তৈরি IT সংস্থা কিনতে চুক্তি Adani গোষ্ঠীর

সল্টলেকে বাঙালির তৈরি IT সংস্থা কিনতে চুক্তি Adani গোষ্ঠীর

ছবি সূত্র: লিঙ্কডইন, আদানি গোষ্ঠী (LinkedIn, Adani Group)

অংশুমান ভট্টাচার্যের নেতৃত্বে প্রায় ৮ বছর আগে পথ চলা শুরু SIBIA-র।পশ্চিমবঙ্গের আইটি ক্ষেত্রের জন্য এটি চলতি বছরের অন্যতম বড় খবর। SIBIA অ্যানালিটিক্স অ্যান্ড কনসাল্টিং সার্ভিসেসকে কিনে নিচ্ছে আদানি এন্টারপ্রাইজ।

সল্টলেকের আইটি স্টার্ট-আপ অধিগ্রহণ করবে আদানি গোষ্ঠী। পশ্চিমবঙ্গের আইটি ক্ষেত্রের জন্য এটি চলতি বছরের অন্যতম বড় খবর। SIBIA অ্যানালিটিক্স অ্যান্ড কনসাল্টিং সার্ভিসেসকে কিনে নিচ্ছে আদানি এন্টারপ্রাইজ। ইতিমধ্যে সংস্থার সঙ্গে অধিগ্রহণ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে এই লেনদেনের অঙ্কের বিষয়ে এখনও জানা যায়নি। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, SIBIA একটি অ্যানালিটিক্ত এবং মেশিন লার্নিং ফার্ম। সংস্থার সিইও ও প্রতিষ্ঠাতা কৃতী বাঙালি, অংশুমান ভট্টাচার্য। তাজপুরের গভীর সমুদ্র বন্দরের পর এটা পশ্চিমবঙ্গে আদানি গোষ্ঠীর অন্যতম বড় বিনিয়োগ হতে চলেছে। আরও পড়ুন: IT সেক্টরে কমতে পারে নতুন নিয়োগ! পুরনো কর্মী ধরে রাখাতেই জোর বেশি

অংশুমান ভট্টাচার্যের নেতৃত্বে প্রায় ৮ বছর আগে পথ চলা শুরু SIBIA-র। তিনিই এই সংস্থার ৭১% শেয়ারের মালিক। বাকি ১৫% অন্য এক ব্যক্তির হাতে। অন্যদিকে ১৪% অ্যাঞ্জেল বিনিয়োগকারীদের হাতে। আদানি এন্টারপ্রাইজেস সমস্ত আগ্রহী পক্ষের কাছ থেকেই পুরো শেয়ার কিনে নিতে চাইছে। TOI-কে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গত ১৪ অক্টোবর এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। নভেম্বরের শেষের দিকে প্রক্রিয়া সম্পূর্ণ হবে বলে মনে করা হচ্ছে।

অংশুমান ভট্টাচার্য যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স করেছেন। এর পাশাপাশি NIIT ইনস্টিটিউট থেকে কম্পিউটার প্রোগ্রামিংয়ে ডিপ্লোমা আছে তাঁর। নিজের ব্যাচের টপার ছিলেন অংশুমান। কর্মজীবনে সিম্ফনি, কগনিজ্যান্ট, উইপ্রোর মতো সংস্থার উচ্চপদে কাজ করেছেন। এরপরেই নিজের সংস্থা গড়ে তোলেন।

ফাইল ছবি: SIBIA
ফাইল ছবি: SIBIA ( SIBIA)

তাঁর এই সংস্থায় বর্তমানে ৩৫ জন কাজ করেন। সংস্থার প্রধান ক্লায়েন্টরা মূলত এফএমসিজি এবং খুচরা খাতের বিভিন্ন কোম্পানি। স্পেন্সার্স, ইমামি, পিডিলাইট, এক্সাইড, এশিয়ান পেইন্টস, বার্জার ইন্ডিয়া, এবং ইন্ডিয়া ইনফোলাইনের মতো নামী নামী ব্র্যান্ডকে পরিষেবা দিয়েছে SIBIA।

অংশুমানের লিঙ্কডইন অনুযায়ী, 'SIBIA একটি প্রযুক্তি-নির্ভর ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ সংস্থা। আমরা বিভিন্ন সংস্থাকে তাদের মেশিন লার্নিংয়ের যাত্রা শুরু করতে সাহায্য করি এবং তাদের এন্টারপ্রাইজ ও অল্টারনেটিভ ডেটা কাজে লাগাতে সহায়তা করি। আমরা কলকাতা, মুম্বই, নিউ ইয়র্ক এবং সিঙ্গাপুরে ভারত, APAC, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং পশ্চিম ইউরোপের ক্লায়েন্টদের জন্য কাজ করি। আমরা ডিজিটাল ব্যবসা, খুচরা এবং ভোক্তা ব্র্যান্ড এবং BFSI উদ্যোগের সলিউশনস প্রদানে বিশেষজ্ঞ। আরও পড়ুন: ম্যানেজারের অনুমতি থাকলেই গিগ ওয়ার্কের সুযোগ দেবে Infosys

আদানি এন্টারপ্রাইজেস চলতি বছরের অগস্ট মাসে প্রায় ৩ ট্রিলিয়ন টাকার বাজার মূলধনে পৌঁছে গিয়েছে। এই সময়পর্বে সংস্থার স্টক ৫৭ শতাংশেরও বেশি বেড়েছে। সম্প্রতি, আন্তর্জাতিক হোল্ডিং সংস্থা PJSC (IHD), আবুধাবি-ভিত্তিক একটি গ্লোবাল স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্ট ফার্ম, আদানি পোর্টফোলিও কোম্পানি, আদানি গ্রিন এনার্জি লিমিটেড, আদানি ট্রান্সমিশন লিমিটেড, এবং আদানি এন্টারপ্রাইজ লিমিটেড-এ বিনিয়োগ সংক্রান্ত লেনদেন সম্পন্ন করার ঘোষণা করে। এই বিনিয়োগের মোট অঙ্ক প্রায় ১৫,৪০০ কোটি টাকা।

বন্ধ করুন