অনির্দিষ্টকালের জন্য সরকারি এলাকায় প্রতিবাদ অবস্থান চালু থাকতে পারে না, জানাল সুপ্রিম কোর্ট।
অনির্দিষ্টকালের জন্য সরকারি এলাকায় প্রতিবাদ অবস্থান চালু থাকতে পারে না, জানাল সুপ্রিম কোর্ট।

শাহিনবাগে অনির্দিষ্টকালের জন্য অবস্থানে আপত্তি সুপ্রিম কোর্টের

  • দিল্লির শাহিনবাগ থেকে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে অবস্থানকারীদের এখনই সরানোর নির্দেশ দিতে রাজি হয়নি সুপ্রিম কোর্ট।

সরকারি সড়কে অনির্দিষ্টকাল প্রতিবাদ অবস্থান চলতে পারে না। তবে দিল্লির শাহিনবাগ থেকে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে অবস্থানকারীদের এখনই সরানোর নির্দেশ দিতে রাজি হয়নি সুপ্রিম কোর্ট।

সোমবার বিচারপতি সঞ্জয় কিষাণ কাউলের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের দুই সদস্যের বেঞ্চ অভিযোগকারীদের জানায়, ’৫০ দিন অপেক্ষা করলেন যখন, তখন আরও ৭ দিন অপেক্ষাও করতে পারবেন।’

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং জাতীয় জনসংখ্যা নিবন্ধ (এনপিআর) প্রকল্পের প্রতিবাদে গত প্রায় দুই মাস ধরে কেন্দ্র-বিরোধী আন্দোলনে দক্ষিণ দিল্লির শাহিন বাগে প্রতিবাদ অবস্থান করছেন ছাত্রছাত্রী, মহিলা, এমনকি শিশুরাও।

সোমবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ‘দীর্ঘ দিন ধরে প্রতিবাদ চলেছে। অনির্দিষ্টকালের জন্য কোনও সরকারি এলাকায় প্রতিবাদ অবস্থান চালু থাকতে পারে না। এই ধরনের অবস্থান সুনির্দিষ্ট এলাকায় করা যায়।’

এর আগে শাহিন বাগ থেকে প্রতিবাদীদের সরানোর জন্য শীর্ষ আদালতে আবেদন জানানো হয়। আবেদনে অভিযোগ করা হয় যে, জনবহুল এলাকায় এই অবস্থান চলার ফলে যান চলাচল ব্যাহত হয়ে মানুষের অসুবিধা সৃষ্টি করা হচ্ছে।

বন্ধ করুন