বাংলা নিউজ > কর্মখালি > Layoffs: প্রায় ১ লক্ষ কর্মী ছাঁটাই Amazon-এ! চাকরি কমাচ্ছে সব বড় কোম্পানিই
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিক্সাবে ও রয়টার্স (Pixabay, Reuters)

Layoffs: প্রায় ১ লক্ষ কর্মী ছাঁটাই Amazon-এ! চাকরি কমাচ্ছে সব বড় কোম্পানিই

Amazon Job Losses: মুদ্রাস্ফীতি, ইউক্রেনের যুদ্ধ এবং করোনার কারণে অনেক প্রযুক্তি সংস্থাই তাদের কর্মী সংখ্যা পুনর্বিবেচনা করছে। কোথাও নাটকীয় ভাবে নতুন নিয়োগ কমিয়ে দেওয়া হয়েছে। কোথাও বা শুরু হয়েছে ছাঁটাই।

আমাজনে বিপুল কর্মী ছাঁটাই। বিশ্বজুড়ে বড় সংস্থাগুলি বর্তমানে আর্থিক চাপের সম্মুখীন। এমন পরিস্থিতি আগে থেকেই কর্মী কমিয়ে, খরচে কাটছাঁট করছে সকলে। আর তাতে বাদ পড়ছে না বিশ্বের তাবড় সংস্থাও।

মুদ্রাস্ফীতি, ইউক্রেনের যুদ্ধ এবং করোনার কারণে অনেক প্রযুক্তি সংস্থাই তাদের কর্মী সংখ্যা পুনর্বিবেচনা করছে। কোথাও নাটকীয় ভাবে নতুন নিয়োগ কমিয়ে দেওয়া হয়েছে। কোথাও বা শুরু হয়েছে ছাঁটাই।

বৃহস্পতিবার আমাজন তার ত্রৈমাসিকের উপার্জনের রিপোর্ট দেয়। সেই সময়েই ই-কমার্স জায়ান্ট জানায়, তারা ২০১৯ সাল থেকে বেশ ধীর গতিতে নতুন নিয়োগ করছে। আমাজনে আগের ত্রৈমাসিকের তুলনায় বর্তমানে কর্মীসংখ্যা ১ লক্ষ কমেছে।

এর আগে, গত এপ্রিলে আমাজন বলেছিল যে, মহামারী চলাকালীন অনেক কাজের চাপ বেড়েছিল। সেই সময়ে অতিরিক্ত কর্মী নিয়োগ করা হয়েছিল। তবে বর্তমানে চাহিদা আবার কমেছে। ফলে কর্মীসংখ্যাও কমাতে হবে।

আমাজন তাদের কিছু গুদাম সাবলিজ করেছে। অফিস স্পেস বৃদ্ধিও কমিয়েছে। সংস্থার কর্তারা জানিয়েছেন, হাইব্রিড কাজের জন্য কর্মচারীদের ঠিক কত জায়গার প্রয়োজন হবে, তা নির্ধারণ করতে আরও সময় প্রয়োজন। আমাজনে বর্তমানে এখন ১৫.২ লক্ষ ফুল ও পার্ট টাইম কর্মী রয়েছেন। ১ লক্ষ ছাঁটাইয়ের পরেও আমাজন প্রযুক্তি বিশ্বের বৃহত্তম নিয়োগকারী সংস্থা।

একইভাবে সম্প্রতি গুগল, অ্যাপেল এবং নেটফ্লিক্স-ও কর্মী সংখ্যা নিয়ন্ত্রণে জোর দিয়েছে।

বন্ধ করুন