বাংলা নিউজ > কর্মখালি > সায়েন্সের বিষয়ের সঙ্গে আর্টস-কমার্সের বিষয় - একাদশে সুযোগ CBSE-র পড়ুয়াদের
ফাইল ছবি : মিন্ট  (MINT_PRINT)
ফাইল ছবি : মিন্ট  (MINT_PRINT)

সায়েন্সের বিষয়ের সঙ্গে আর্টস-কমার্সের বিষয় - একাদশে সুযোগ CBSE-র পড়ুয়াদের

আর্টস, সায়েন্স বা কমার্সের যে কোনও বিষয় নিজের ইচ্ছা মতো নির্বাচন করতে পারা যাবে।

সম্প্রতি বিনা পরীক্ষাতেই একাদশে ভরতি শুরু হয়েছে CBSE বোর্ডে। আর এই ভরতি প্রক্রিয়ায় যে কোনও বিষয়ের কম্বিনেশন নিতে পারবে পড়ুয়ারা। আর্টস, সায়েন্স বা কমার্সের যে কোনও বিষয় নিজের ইচ্ছা মতো নির্বাচন করতে পারা যাবে। নয়া নির্দেশিকায় স্ট্রিমিং বলে আর কিছু থাকছে না বলে জানিয়েছে কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদ।

যদিও এই ঘোষণা নতুন নয়। এর আগেই কেন্দ্রের নয়া শিক্ষানীতিতে এ বিষয়ে জানা গিয়েছিল। এবার সেটাই কার্যকর করা হল। নয়া নিয়ম অনুযায়ী আর্টস, সায়েন্স বা কমার্সের কোনও স্ট্রিম থাকবে না। পড়ুয়ারা নিজেদের ইচ্ছা মতো যে কোনও ৫টি বিষয়ের কম্বিনেশন বেছে নিতে পারবে। তার পাশাপাশি একটি ঐচ্ছিক বিষয়ও বেছে নিতে পারবে তারা।

প্রতিটি বিষয়ে ১০০ নম্বরে মূল্যায়ন করা হবে। এর মধ্যে ২০ নম্বর থাকবে বিদ্যালয়ের ইন্টারনাল অ্যাসেসমেন্টে। বাকি ৮০ নম্বর থাকবে পিরিয়ডিক টেস্ট, হাফ ইয়ার্লি বা প্রি বোর্ড পরীক্ষায়।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল করেছে সিবিএসই। দশম শ্রেণির স্কুল টেস্ট, হাফ ইয়ার্লি, প্রিটেস্ট-এর ফলের ভিত্তিতেই পরে বোর্ড নম্বর প্রকাশ করবে। আবার, করোনা পরিস্থিতির কারণে দশম শ্রেণির টেস্ট পরীক্ষা নিতে পারেনি বহু স্কুল। সেই স্কুলগুলি নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলকেই এক্ষেত্রে গণ্য করছে। তবে মে মাসে ক্লাস শুরু হলেও অনলাইনেই হবে। করোনা পরিস্থিতির কারণে বাড়ি থেকেই ক্লাসে যোগ দেবে শিক্ষার্থীরা।

তবে যে পড়ুয়ারা স্কুল বদল করছে, তাদের ক্ষেত্রে দশম শ্রেণির নম্বর পাওয়ার পরেই ভরতি নেওয়া হবে। তারা একটু পরে ক্লাসে যোগ দেবে। তবে তাদের জন্যও বাড়তি ক্লাসের মাধ্যমে সিলেবাস পূরণ করা হবে। আগামী ২০ জুন প্রকাশিত হবে CBSE-র দশম শ্রেণির রেজাল্ট।

্ট।

বন্ধ করুন