বাংলা নিউজ > কর্মখালি > গবেষণাপত্র প্রদর্শনের জন্য পোর্টাল তৈরির পরিকল্পনা শিক্ষা মন্ত্রকের
গবেষণাপত্র প্রদর্শনের জন্য পোর্টাল তৈরির পরিকল্পনা শিক্ষা মন্ত্রকের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
গবেষণাপত্র প্রদর্শনের জন্য পোর্টাল তৈরির পরিকল্পনা শিক্ষা মন্ত্রকের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

গবেষণাপত্র প্রদর্শনের জন্য পোর্টাল তৈরির পরিকল্পনা শিক্ষা মন্ত্রকের

  • ১০০টি বিশ্বমানের প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষ স্থানীয় ভারতীয় প্রতিষ্ঠানগুলিতে IoE স্কিম শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ভারতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের বিশ্বমানের গবেষণা নিবন্ধগুলি প্রদর্শনের জন্য একটি নির্দিষ্ট পোর্টাল তৈরির পরিকল্পনা করছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। ইনস্টিটিউটস অফ এমিনেন্স স্কিমের আওতায় যে অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে তা পর্যালোচনা করার জন্য কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল 'নিশাঙ্ক' একটি বৈঠক করেন।

টুইটারে শিক্ষামন্ত্রী টুইট করে জানান, বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আন্তর্জাতিক অধ্যাপকদের নিয়োগ দ্রুত করতে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে,  IoE গুলির অগ্রগতি THE/QS ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং এবং আন্তর্জাতিক মানের সূচকের সঙ্গে কীভাবে তুলনা করা হবে ইত্যাদি বিষযে আলোচনা হয়েছে।

তিনি আরও জানান, যে IoEগুলি ভাল করবে তাদের পুরষ্কার দিতে প্রতিষ্ঠানগুলির জন্য একটি ইনসেনটিভ ব্যবস্থা তৈরি করা হবে। সমস্ত HEI থেকে বিশ্বমানের গবেষণা সমন্বিত পোর্টাল তৈরি করা হবে।

শিক্ষামন্ত্রী টুইটবার্তায় জানিয়েছেন, IoE-র সাফল্য নিশ্চিত করার জন্য ন্যাশনাল এডুকেশন পলিসির সুপারিশ যেমন একাধিক এন্ট্রি-এগজিট, অনলাইন ডিগ্রি, একাধিক বিষয়, আন্তর্জাতিককরণ ইত্যাদি অন্তর্ভুক্ত করা হবে।

১০০টি বিশ্বমানের প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষ স্থানীয় ভারতীয় প্রতিষ্ঠানগুলিতে IoE স্কিম শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছিল। IIT, দিল্লি বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় এবং অমৃতা বিশ্ববিদ্যাপীঠম, BITS পিলানি, ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজির মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলি এই প্রকল্পের অন্তর্ভুক্ত।

বন্ধ করুন