বাংলা নিউজ > কর্মখালি > জেল থেকে পরীক্ষা, IIT-র প্রবেশিকায় দেশে ৫৪ র‍্যাঙ্ক খুনে অভিযুক্ত সুরজ কুমারের
জেলের সকলকে অবাক করে দিয়েছেন বিচারাধীন বছর ২৩-এর সুরজ। ছবি : রয়টার্স (Reuters)

জেল থেকে পরীক্ষা, IIT-র প্রবেশিকায় দেশে ৫৪ র‍্যাঙ্ক খুনে অভিযুক্ত সুরজ কুমারের

এক জেল আধিকারিক বলেন, আমরা সবাই অবাক হয়ে গিয়েছি। আইআইটি (জেএএম)-তে ৫৪ তম স্থান অর্জন করা সহজ নয়। এটি তাঁর মেধার পরিচয়৷

আইআইটির মাস্টার্সে ভরতির প্রবেশিকায় দেশে ৫৪ তম স্থান। অসাধ্য সাধন করলেন বিচারাধীন বন্দি সুরজ কুমার। বিহারের নওয়াদা ডিভিশনাল জেলে আছেন তিনি। চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি IIT JAM অনুষ্ঠিত হয়।

ওয়ারশালিগঞ্জ থানার অন্তর্গত মোসমা গ্রামের বাসিন্দা সুরাজ। গত ১৭ এপ্রিল ২০২১ থেকে সংশোধনাগারে রয়েছেন। তবে সেখান থেকেই পড়াশোনা চালিয়ে যান। গণিত ও অন্যান্য বিষয় শেখার জন্য তিনি জেলের শিক্ষিত কয়েদি এবং জেল আধিকারিকদের সাহায্য নেন। সংশোধনাগারের আধিকারিকরা তাঁর অধ্যাবসায় দেখে বইপত্র, স্টাডি মেটিরিয়ালের ব্যবস্থা করে দেন।

এক জেল আধিকারিক বলেন, আমরা সবাই অবাক হয়ে গিয়েছি। আইআইটি (জেএএম)-তে ৬৪ তম স্থান অর্জন করা সহজ নয়। এটি তাঁর মেধার পরিচয়৷

কারাগারের সূত্র জানা গিয়েছে, সুরজ এর আগে রাজস্থানের কোটাতে ইঞ্জিনিয়ারিং পরীক্ষার প্রস্তুতির জন্য পড়াশোনা করেছিলেন। ২০২১ সালের মার্চে ড্রেন নিয়ে বিবাদের জেরে বিহারের মোসমা গ্রামে দুটি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়। সেই সময়ে সঞ্জয় যাদব বলে এক গ্রামবাসী নিহত হন। নিহতের বাবার বয়ানের ভিত্তিতে সুরজ-সহ ১১ জনের বিরুদ্ধে মামলা করা হয়। ঘটনায় গ্রেফতার হওয়া চার আসামীর মধ্যে সুরজও ছিলেন। বাকি সাত আসামী এখনও পলাতক।

বন্ধ করুন