বাংলা নিউজ > কর্মখালি > IIT ISM 2020-21: ফি জমা দিতে ব্যর্থ, কোর্স থেকে নাম কাটা গেল ২১৪ শিক্ষার্থীর
ফি দিতে ব্যর্থতার জেরে কোর্স থেকে ছাঁটাই হওয়া পড়ুয়াদের নামের তালিকা প্রকাশ করেছে IIT ISM।
ফি দিতে ব্যর্থতার জেরে কোর্স থেকে ছাঁটাই হওয়া পড়ুয়াদের নামের তালিকা প্রকাশ করেছে IIT ISM।

IIT ISM 2020-21: ফি জমা দিতে ব্যর্থ, কোর্স থেকে নাম কাটা গেল ২১৪ শিক্ষার্থীর

  • লকডাউনের ফলে বর্ষাকালীন সেমেস্টারের ফি জমা না দেওয়ায় কোর্স থেকে নাম কাটা গেল আইআইটি-র অধীনস্থ ইন্ডিয়ান স্কুল অফ মাইনস-এর (আইএসএম) ২১৪ জন শিক্ষার্থীর।

লকডাউনে খেসারত দিতে হল ভারতের আরও এক শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের। কোভিড অতিমারীর জেরে আরোপিত লকডাউনের ফলে বর্ষাকালীন সেমেস্টারের ফি জমা না দেওয়ায় ২০২০-২১ শিক্ষাবর্ষে কোর্স থেকে নাম কাটা গেল ধানবাদে আইআইটি-র অধীনস্থ ইন্ডিয়ান স্কুল অফ মাইনস-এর (আইএসএম) ২১৪ জন শিক্ষার্থীর।

আইআইটি আইএসএম-এর ডিন অফ অ্যাকাডেমিক অধ্যাপক চিরঞ্জীব কুমার এই মর্মে নোটিশ জারি করে ছাঁটাই হওয়া পড়ুয়াদের নামের তালিকা প্রকাশ করেছেন, যা হিন্দুস্তান টাইমস খতিয়ে দেখেছে। 

নোটিশে বলা হয়েছে, ‘এই পড়ুয়ারা তাঁদের প্রি-রেজিস্ট্রেশন ফি এবং বর্ষাকালীন সেমেস্টার-এর ফি জমা দেননি। এই কারণে তাঁদের শিক্ষা প্রতিষ্ঠানের ২০২০-২১ শিক্ষাবর্ষের কার্যক্রমে অংশগ্রণ করতে দেওয়া হবে না।’

তবে এই নোটিশের বিরুদ্ধে আবেদন জানানোর জন্য শিক্ষার্থীদের ১৬ ডিসেম্বর পর্যন্ত সময় ধার্য করেছে আইআইটি আইএসএম। আবেদন করলে তা বিবেচনা করে দেখবে প্রতিষ্ঠানের সেনেট, বলছে নোটিশ।

ডিন আরও জানিয়েছেন, লকডাউনে বর্ষাকালীন সেমেস্টারের অনলাইন পরীক্ষা ফি জমা দিতে ব্যর্থ কোনও ছাত্র দিয়ে থাকলে ফলাফল প্রকাশ করা হবে না। 

কর্তৃপক্ষের দাবি, এর আগে ফি জমা দেওয়ার কথা মনে করিয়ে চার বার নোটিশ জারি করা হয়েছে। তা সত্ত্বেও সাড়া দেননি তালিকাভুক্ত পড়ুয়ারা।

সূত্রে খবর, লকডাউনের সময় ১২৯ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন ফি জমা দিলেও বর্ষাকালীন সেমেস্টার-এর জন্য ফি জমা দেননি। মোট ২১৪ জন পড়ুয়ার মধ্যে ৮৫ জন রেজিস্ট্রেশন এবং সেমেস্টার, কোনও ফি-ই জমা দেননি। 

নাম কাটা যাওয়া ছাত্রদের মধ্যে রয়েছেন বি.টেক, এম.টেক, জুনিয়র রিসার্চ ফেলো এবং পিএইচডি ডিগ্রি কোর্সের শিক্ষার্থীরা। 

লকডাউন পর্বে ফি মকুব করার দাবিতে জোরালো আন্দোলন শুরু করেন আইআইটি আইএসএম পড়ুয়ারা। এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মানবসম্পদ উন্নন দফতরের মন্ত্রী প্রকাশ জাভড়েকরকেও তাঁরা টুইট করে আবেদন জানান।

কোর্স থেকে বাদ পড়া শিক্ষার্থীদের ভবিষ্যৎ নির্ধারণ করতে কিছু দিনের মধ্যেই বৈঠকে বসতে চলেছে আইআইটি সেনেট, জানিয়েছেন এক শীর্ষস্থানীয় অধ্যাপক।

বন্ধ করুন