বাড়ি > কর্মখালি > ভিজে পোশাক থেকে বিদ্যুৎ উৎপাদন, পুরস্কৃত IIT খড়্গপুরের ৩ বিজ্ঞানী
ভিজে কাপড় থেকে বিকল্প বিদ্যুৎ উৎপাদনের জন্য পুরস্কৃত হলেন আইআইটি খড়্গপুরের তিন বিজ্ঞানী।
ভিজে কাপড় থেকে বিকল্প বিদ্যুৎ উৎপাদনের জন্য পুরস্কৃত হলেন আইআইটি খড়্গপুরের তিন বিজ্ঞানী।

ভিজে পোশাক থেকে বিদ্যুৎ উৎপাদন, পুরস্কৃত IIT খড়্গপুরের ৩ বিজ্ঞানী

  • মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী, অধ্যাপক পার্থ সাহা এবং অধ্যাপক আদিত্য বন্দ্যোপাধ্যায়কে তাঁদের কাজের জন্য এই পুরষ্কারে সম্মানিত করা হয়েছে।

সূর্যের আলোয় শুকোতে দেওয়া ভিজে কাপড় থেকে বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা গড়ে তোলার জন্য আইআইটি খড়গপুরের একদল গবেষককে ‘গান্ধিয়ান ইয়ং টেকনোলজিকাল ইনোভেশন অ্যাওয়ার্ডস ২০২০’ তে ভূষিত করা হয়েছে। সোমবার এই খবর জানিয়েছেন ইনস্টিটিউটের এক মুখপাত্র।

তিনি জানিয়েছেন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী, অধ্যাপক পার্থ সাহা এবং অধ্যাপক আদিত্য বন্দ্যোপাধ্যায়কে তাঁদের কাজের জন্য এই পুরষ্কারে সম্মানিত করা হয়েছে।

পরিচ্ছন্ন ও নমনীয় ইলেকট্রনিক ডিভাইসে শক্তি সংরক্ষণ ও তাপ পরিচালনার সমস্যা সমাধানের জন্য ইনস্টিটিউটের অন্য একটি দলকে পৃথক ভাবে একই পুরষ্কার দেওয়া হয়েছে।

গবেষকদের অভিনন্দন জানিয়ে আইআইটি খড়গপুরের পরিচালক অধ্যাপক বীরেন্দ্র তেওয়ারি বলেন, ‘আমাদের এখনও এমন বিকল্প ব্যবস্থা রয়েছে, যা বর্ধিত বিদ্যুতের চাহিদা পূরণ করতে পারে।’

স্বেচ্ছাসেবী সংস্থা ‘সোসাইটি ফর রিসার্চ অ্যান্ড ইনিশিয়েটিভস ফর সাসটেইনেবল টেকনোলজিস অ্যান্ড ইনস্টিটিউশন’ (এসআরআইএসটিআই) বিশেষ অবদানের জন্য ‘গান্ধিয়ান ইয়ং টেকনোলজিকাল ইনোভেশন (জিওয়াইটিআই) অ্যাওয়ার্ডস’ দিয়ে থাকে।

এসআরএসটিআই জানিয়েছে, জিওয়াইটিআই অ্যাওয়ার্ড চূড়ান্ত সাশ্রয়ী / সাশ্রয়কর সমাধানের মাধ্যমে বা প্রযুক্তিগত প্রান্তকে ধাক্কা দেওয়ার মাধ্যমে ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞান, প্রযুক্তি এবং ডিজাইন-সহ সমস্ত ক্ষেত্রে শিক্ষার্থীদের উদ্ভাবনের চেতনাকে স্বীকৃতি দিয়ে থাকে।

বন্ধ করুন