বাংলা নিউজ > কর্মখালি > ISC Chemistry exam postponed: আইএসসির রসায়ন পরীক্ষা পিছিয়ে গেল! কারণটি কী? সোমবারের বদলে কোন দিন হবে

ISC Chemistry exam postponed: আইএসসির রসায়ন পরীক্ষা পিছিয়ে গেল! কারণটি কী? সোমবারের বদলে কোন দিন হবে

ISC Chemistry exam postponed (Getty Images/iStockphoto/ Representational image)

কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (সিআইএসসিই) আইএসসি বা দ্বাদশ শ্রেণির রসায়ন পরীক্ষা স্থগিত করেছে।

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন সোমবার (২৬ ফেব্রুয়ারি) নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে আইএসসি-র রসায়নের প্রথম পত্রের পরীক্ষা স্থগিত করেছে। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুর ২টো থেকে এই পরীক্ষা হবে।

কী কারণে এই  পরীক্ষা পিছিয়ে গেল? কাউন্সিলের ডেপুটি সেক্রেটারি সঙ্গীতা ভাটিয়ামের জারি করা নোটিশে এই পদক্ষেপের পিছনে কারণ স্পষ্ট করে উল্লেখ করা হয়নি। বলা হয়েছে, ‘অপ্রত্যাশিত পরিস্থিতির’ কারণে এটি পিছিয়ে গেল। ইংরেজিতে বলা হয়েছে, ‘আনফোরসিন সারকামস্টানসেস’-এর কথা।

পরীক্ষা বাতিলের কারণে হাজার হাজার শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগ পোহাতে হয়েছে। তাঁদের অনেকেই দাবি করেছেন, কেন পরীক্ষা বাতিল করা হল, তার ব্যাখ্যা কাউন্সিলের দেওয়া উচিত। কেউ কেউ আশঙ্কা করছেন, প্রশ্নপত্র ফাঁসের কারণে এমনটা হতে পারে।

পরীক্ষা কেন্দ্রে পৌঁছোনোর পর পরীক্ষা পিছিয়ে যাওয়ার বিষয়টি জানতে পারেন অনেক শিক্ষার্থী। লখনউয়ের সিটি মন্টেসরি স্কুলে অধ্যয়নরত এক আইএসসি ছাত্রের মা দুপুর ১২টা ৪৭ মিনিটে স্কুল থেকে একটি হোয়াটসঅ্যাপ মেসেজ পান, যাতে লেখা ছিল: ‘প্রিয় অভিভাবক এবং শিক্ষার্থীরা, দয়া করে মনে রাখবেন যে কাউন্সিলের বিজ্ঞপ্তি অনুসারে আজকের ২৬ ফেব্রুয়ারির রসায়ন পরীক্ষা অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে ২১ মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে।’

ISC Chemistry exam postponed
ISC Chemistry exam postponed

লরেটো কনভেন্ট ইন্টারমিডিয়েট কলেজে ভাইঝিকে ছাড়তে যাওয়া বিকাশ সিং বলেন, ভাইঝিকে নিয়ে স্কুলে পৌঁছোনো মাত্রই গেটে তাঁদের জানানো হয় যে ,পরীক্ষা স্থগিত করা হয়েছে এবং বাবা-মা ও পরিবারের সদস্যদের তাঁদের সন্তানকে বাড়ি নিয়ে যেতে হবে। বাকি পরীক্ষা নির্ধারিত সূচি অনুযায়ী চলবে বলে জানিয়েছে স্কুল।

লখনউয়ের সেন্ট ফ্রান্সিস কলেজ দুপুর ১২টা ৪০ মিনিটে অভিভাবকদের কাছে একটি নোটিশ পাঠিয়েছে, ‘প্রিয় অভিভাবক/শিক্ষার্থীরা, আজকের আইএসসি রসায়ন প্রথম পত্র ২১ মার্চ ২০২৪-এ হবে। তাই আজ পরীক্ষার জন্য পড়ুয়াদের ফিরে যেতে বলা হচ্ছে।’

কর্মখালি খবর

Latest News

'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর?

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.