বাংলা নিউজ > কর্মখালি > JEE Advance: কমল সব বিভাগের কাট-অফ, সুযোগ প্রথম সারির IIT-তে ভরতির

JEE Advance: কমল সব বিভাগের কাট-অফ, সুযোগ প্রথম সারির IIT-তে ভরতির

চলতি বছর ভর্তির জন্য যোগ্য শিক্ষার্থীর সংখ্যা ৪৩,২০৪ জন। 

মঙ্গলবার সকাল ১০ টায় রেজিস্ট্রেশান শুরু করেছে জয়েন্ট সিট অ্যালোকেশন অথরিটি (JoSAA) ২০২০ ও প্রথম আসন বন্টনের তালিকা প্রকাশ করা হবে ১৭ অক্টোবর, ২০২০ তে।

জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন আডভান্স (JEE Advance) এর সমস্ত বিভাগে কাট-অফগুলি হ্রাস করায় অনেক বেশি শিক্ষার্থীর প্রথম সারির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ভর্তির সুযোগ নিশ্চিত হল। মঙ্গলবার সকাল ১০ টায় রেজিস্ট্রেশান শুরু করেছে জয়েন্ট সিট অ্যালোকেশন অথরিটি (JoSAA) ২০২০ এবং প্রথম আসন বন্টনের তালিকা প্রকাশ করা হবে ১৭ অক্টোবর, ২০২০ তে।

এ বছরের আয়োজক আইআইটি দিল্লির দেওয়া তথ্য অনুসারে, গত বছর ভর্তির যোগ্যতা অর্জন করেছিল ৩৮,৭০৫ জন শিক্ষার্থী। আর চলতি বছর ভর্তির জন্য যোগ্য শিক্ষার্থীর সংখ্যা ৪৩,২০৪ জন।

গত বছরের কাট অফ ছিল ২৫%। সাধারণ বিভাগের কাট অফ কমিয়ে করা হয়েছে ১৭.৫%। তফসিলি জাতি (এসসি) এবং তফসিলি পজাতির (এসটি) ৮.৭৫% যা গত বছরে ছিল ১২.৫%। সাধারণ-ইডব্লিউএস এবং ওবিসি-এনসিএল বিভাগগুলির জন্য যোগ্যতার স্কোর যা গত বছরের ২২.৫% থেকে কমিয়ে এই বছর ১৫.৭৫% করা হয়েছে। এই বছর,২৩ আইআইটি-র মোট আসন সংখ্যা ২৫০০ করা হয়েছে। 

২০১৯ সালেও যোগ্যতার মানদণ্ড প্রতি বিভাগে ৫-১০% কমানো হয়েছিল। জয়েন্ট আসন বণ্টন সংস্থার (JoSAA) এক প্রাক্তন আধিকারিক জানিয়েছেন যে, ২০১৯ সালে কাট-অফ কম করার পিছনে কারণ ছিল আসনের সংখ্যার চেয়ে কমপক্ষে দ্বিগুণ শিক্ষার্থীর জন্য যোগ্যতা অর্জনের কেন্দ্রীয় অনুরোধ।

প্রতিবছর আইআইটি-র আসনগুলি সাতটি রাউন্ড আসন বরাদ্দের পরেও শূন্য হয়ে যায়।তাই গত দু'বছর ধরে আইআইটি অনেক বেশি শিক্ষার্থীর নাম বরাদ্দ করছে। 

সোমবার প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে আইআইটি-দিল্লি জানিয়েছে ২৭ সেপ্টেম্বর পরীক্ষায় অংশ নেওয়া ১.৫ লক্ষ শিক্ষার্থীর মধ্যে ৪৩,২০৪ জন উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে সাধারণ / উন্মুক্ত বিভাগে ১৮০২৮ জন, ওবিসি-এনসিএল বিভাগে ৯৩৪৯, সাধারণ অর্থনৈতিকb ভাবে দুর্বল (General EWC) বিভাগে ৫১৪০ জন, ​​তফসিলি জাতি (এসসি) ৭৮৬৯ এবং ২৮১৮ জন রয়েছেন তফসিলি উপজাতি (এসটি) বিভাগে।

পরীক্ষায় যোগ্য মোট শিক্ষার্থীর মধ্যে ৩৬,৪৯৭ জন পুরুষ প্রার্থী এবং ৬৭০৭ জন মহিলা প্রার্থী। গণিত, পদার্থবিজ্ঞান এবং রসায়নে প্রাপ্ত নম্বরগুলি এবং গড় নম্বরের ভিত্তিতে র‍্যাঙ্ক নির্দিষ্ট করা হয়।

কর্মখালি খবর

Latest News

'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল যদি পিআর এজেন্সিকে টাকা দিতাম… জিম্বাবোয়ে সফর থেকে বাদ পড়ে বরুণের রহস্যময় পোস্ট মন্ত্রীকে ধমক! সরানো হল রাজ্য়ের দুই সচিবকে, যাদবপুরের জমি দখলের খবরও দিদির কাছে ভারত কত রানে জিতলে ছিটকে যাবে অজিরা? সেমিতে যেতে কত বল বাকি থাকতে হারা যাবে না? হিন্দুত্ব নিয়ে বিতর্কের আশঙ্কা! দেব প্যাটেলের মাঙ্কি ম্যানের মুক্তিতে বাধা CBFC? Video: 'ইচ্ছামতো সুজিত বোস লোক বাসাচ্ছেন, কম্পিটিশন করে', ফুঁসে উঠলেন মমতা 'আমি একটা রাজ্যের রেভিনিউ পাই... আরও ৫ রাজ্যের…', কী বললেন দিদি?

T20 WC 2024

‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.