বাংলা নিউজ > কর্মখালি > JEE and NEET 2021: নিয়ম বদল পরীক্ষার, মিলবে আরও প্রশ্ন বাছাইয়ের সুযোগ
JEE ও NEET পরীক্ষায় নিয়ম বদলের ঘোষণা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআইঃ
JEE ও NEET পরীক্ষায় নিয়ম বদলের ঘোষণা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআইঃ

JEE and NEET 2021: নিয়ম বদল পরীক্ষার, মিলবে আরও প্রশ্ন বাছাইয়ের সুযোগ

  • নয়া নিয়মের ঘোষণা কেন্দ্রের।

সর্বভারতীয় মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষার নিয়মে কিছুটা বদল আনছে কেন্দ্র। এবার প্রার্থীরা পরীক্ষায় ২০ শতাংশ বেশি প্রশ্ন বাছাই করার সুযোগ পাবেন। প্রায় ৩০ লাখ পরীক্ষার্থী প্রতি বছর JEE ও NEET পরীক্ষা দেন।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, মেডিক্যাল কলেজে ভরতির প্রবেশিকা পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এবং সেরা ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে ভরতির জন্য জয়েন্ট এন্ট্রান্স এগজামে (JEE Main) আরও ২০ শতাংশ বেশি প্রশ্নের থেকে বাছাই করে উত্তর দেওয়ার সুযোগ মিলবে।

NEET (UG)-এর নির্দিষ্ট ধাঁচ ঘোষণা করা হবে। তবে করোনাভাইরাসের কারণে দেশের বিভিন্ন বোর্ড পরীক্ষার পাঠ্যক্রমে কাটছাঁট কমেছে। সেই অনুসারে JEE (মেইন) এর আদলে NEET (UG)-এর প্রশ্নপত্রেও বিকল্প থাকবে বলে জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, চলতি বছর JEE মেইনের প্রার্থীরা ৯০ টি প্রশ্নের মধ্যে ৭৫ টি প্রশ্নের উত্তর দেওয়ার সুযোগ পাবেন। অর্থাৎ পদার্থবিজ্ঞান (ফিজিক্স), রয়াসন (কেমিস্ট্রি) এবং অঙ্ক (ম্যাথমেটিকস) থেকে ৩০ টি করে প্রশ্নের মধ্যে শিক্ষার্থীদের ২৫টি করে প্রশ্নের উত্তর দিতে হবে।

একটি পৃথক সিদ্ধান্তে জানানো হয়েছে, JEE মেইন পরীক্ষার দেওয়ার জন্য এবার দ্বাদশ শ্রেণিতে ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর পাওয়ার মানদণ্ড শিথিল করা হয়েছে। IIT ও কেন্দ্রীয় অনুদানে চলা প্রতিষ্ঠানগুলি ইতিমধ্যেই ভরতির মাপকাঠি শিথিলের সিদ্ধান্ত নিয়েছে।

বন্ধ করুন