বাংলা নিউজ > কর্মখালি > Madhyamik helpline: কোনও সমস্যা হলেই, মাধ্যমিক পরীক্ষার্থীরা ফোন করতে পারবেন এই বিশেষ হেল্পলাইনে

Madhyamik helpline: কোনও সমস্যা হলেই, মাধ্যমিক পরীক্ষার্থীরা ফোন করতে পারবেন এই বিশেষ হেল্পলাইনে

শেষ মুহূর্তে পর্ষদ দিল বিশেষ লিঙ্ক, বিস্তারিত না জানা থাকলে সমস্যায় পড়বে মাধ্যমিক পরীক্ষার্থীরা (Sudipta Banerjee)

শেষ মুহূর্তে পর্ষদ দিল বিশেষ লিঙ্ক, বিস্তারিত না জানা থাকলে সমস্যায় পড়বে মাধ্যমিক পরীক্ষার্থীরা

বড় পরীক্ষা, তাও আবার জীবনের প্রথম! ঠিক তার ১৫ দিন আগেই বিজ্ঞপ্তি জারি করে বদলে দেওয়া হয়েছে সময়। এবছর মাধ্যমিক শুরু হচ্ছে ২ ফেব্রুয়ারি থেকে। তবে পূর্ব নির্ধারিত সময় ১২ টার পরিবর্তে এবারে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৯.৪৫ মিনিট থেকে। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানানো হয়েছে, মাধ্যমিক পরীক্ষা ৯.৪৫ মিনিট থেকে দুপুর ১ টা পর্যন্ত চলবে।

বারের মাধ্যমিক পরীক্ষায় বেশ কিছু বড় বদল এসেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল:

  • শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে ঢোকার সময় এগিয়ে আনা হয়েছে। এবারের নির্দেশিকা অনুযায়ী, পরীক্ষা শুরুর ২ ঘণ্টা আগে স্কুলে ঢুকতে হবে শিক্ষক-শিক্ষিকাদের। অর্থাৎ, উদাহরণস্বরূপ সকাল ৯:৪৫ মিনিটে পরীক্ষা শুরু হলে, সকাল ৭:৪৫ মিনিটে স্কুলে ঢুকতে হবে তাদের।
  • নির্দেশিকা অনুযায়ী, সকাল ৮ টার মধ্যেই শিক্ষক শিক্ষিকাদের স্কুলে ঢুকতে হবে। ছাত্রছাত্রীরা পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন সকাল সাড়ে আটটার পর থেকে।
  • পরীক্ষার হলে নকল রুখতে কড়া নজরদারি করা হবে। এবারের পরীক্ষায় প্রশ্নপত্রে কোড ব্যবহার করা হবে। পরীক্ষা চলাকালীন নিরাপত্তায় কোনও সিভিক ভলেন্টিয়র প্রবেশ করতে পারবেন না। যে বিদ্যালয়ে ‘বাউন্ডারি ওয়াল’ নেই, সিসিটিভি নেই, সেখানে কোনওরকম ভাবে পরীক্ষার সেন্টার হবে না।

এই বদলগুলি পরীক্ষার স্বচ্ছতা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য করা হয়েছে। শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে আগে ঢোকানোর ফলে তারা পরীক্ষার প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পাবেন। পাশাপাশি, পরীক্ষার হলে নকল রুখতে কড়া নজরদারি করা হলে পরীক্ষার্থীদের সৃজনশীলতা এবং মেধার মূল্যায়ন সঠিকভাবে করা সম্ভব হবে।

এই বদলগুলি নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে কিছুটা উদ্বেগ দেখা দিয়েছে। তাদের মনে প্রশ্ন জাগছে যে, এই বদলগুলি পরীক্ষার চাপ বাড়াতে পারে কি না। তবে, শিক্ষাবিদদের মতে, এই বদলগুলি পরীক্ষার স্বচ্ছতা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য জরুরি ছিল।

এছাড়াও পর্ষদের তরফ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। একটি লিঙ্ক পর্ষদের তরফ থেকে প্রকাশ করা হয়েছে, সেটি https://wbbse.wb.gov.in. এখানে ক্লিক করলেই জেলা ভিত্তিক হেল্প লাইন নম্বর দেওয়া হয়েছে। যে কোনও জেলার পরীক্ষার্থীই সেই নির্দিষ্ট নম্বরে ফোন করে নিজের অসুবিধার কথা জানাতে পারবেন। পরীক্ষা দিতে যাওয়ার পথে, হলে কিন্তু পরীক্ষা সংক্রান্ত কোনও সমস্যা হলে, সেটিও জানাতে পারবেন তিনি।

কর্মখালি খবর

Latest News

সরকারি কর্মীদের জন্য বড় খবর, GPF-এ সুদের হার নিয়ে করা হল নয়া ঘোষণা ভাবি ২ তৃপ্তির রাজকীয় ছুটি কাটানো, ১৪ কোটির বাড়ি কিনেই তৃপ্তি ঘুরতে গেলেন কোথায় আর ৪% নয়, এবারে বাংলার সরকারি কর্মীদের ডিএ বাড়ল ১০ শতাংশ, জারি নয়া বিজ্ঞপ্তি তরতরিয়ে কমবে কোলেস্টেরল! জেনে নিন বিশেষ টোটকা ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল 12 ওভার শেষে Papua New Guinea-র স্কোর 50/6 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা?

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.