বাংলা নিউজ > কর্মখালি > বিদেশে যেতে হবে না, ভারতেই ক্যাম্পাস খুলতে চায় দুই বিদেশি প্রতিষ্ঠান
প্রতীকী ছবি : পিটিআই/অরুণ শর্মা (PTI Photo/Arun Sharma)

বিদেশে যেতে হবে না, ভারতেই ক্যাম্পাস খুলতে চায় দুই বিদেশি প্রতিষ্ঠান

'আন্তর্জাতিক ক্যাম্পাসগুলি ভারত এবং প্রতিবেশী দেশগুলির শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষার এক্সপোজার দেবে,' অভিমত কেন্দ্রের।

ইতালি এবং ফ্রান্সের দুই বিদেশি শিক্ষা প্রতিষ্ঠান ভারতে ক্যাম্পাস বানাতে আগ্রহী। সোমবার লোকসভায় এমনটাই জানাল সরকার।

কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকারের দেওয়া একটি লিখিত প্রতিক্রিয়া অনুসারে, এই তালিকায় প্রথমেই নাম মিলানের ইনস্টিটিউট অফ ফ্যাশন অ্যান্ড ডিজাইন ইস্টিতুতো মারাঙ্গোনির। এর আগে ২০১৭ সালে মুম্বাইতে এর একটি শাখা খোলা হয়েছিল। এবার তারা একটি সম্পূর্ণ স্বাধীন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে। ফ্যাশন অ্যান্ড ডিজাইনের ইনস্টিটিউট স্থাপনে আগ্রহী তারা।

দ্বিতীয়তে নাম রয়েছে এক ফরাসি প্রতিষ্ঠানের। যদিও ইনস্টিটিউটের নাম প্রকাশ করা হয়নি। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ফরাসি প্রতিষ্ঠানটি ভারতে উচ্চ শিক্ষা কোর্সের জন্য একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস স্থাপনে আগ্রহ প্রকাশ করেছে।'

'আন্তর্জাতিক ক্যাম্পাসগুলি ভারত এবং প্রতিবেশী দেশগুলির শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষার এক্সপোজার দেবে,' যোগ করেছে কেন্দ্র।

ন্যাশনাল এডুকেশন পলিসি, ২০২০ অনুসারে বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলিকে ভারতে আসার সুবিধা দেওয়া হবে।

NEP ২০২০-তে বলা হয়েছে, 'এই ধরনের বিদেশি প্রতিষ্ঠানগুলির সুবিধার্থে একটি আইনি কাঠামো স্থাপন করা হবে। এই জাতীয় বিশ্ববিদ্যালয়গুলিকে ভারতের অন্যান্য স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলির সঙ্গে সমতুল্যভাবে নিয়ন্ত্রন, শাসন এবং বিষয় নির্ধারণের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা দেওয়া হবে।'

২০২২-২৩ বাজেট বক্তৃতার সময়ে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও এ বিষয়ে ঘোষণা করেছিলেন। তিনি জানান, গুজরাট ইন্টারন্যাশনাল ফাইন্যান্স-টেক (GIFT) শহরে বিশ্বমানের বিদেশি বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানগুলিকে প্রবেশের অনুমতি দেওয়া হবে। GIFT গুজরাটের গান্ধীনগরের একটি নির্মাণাধীন ব্যবসায়িক জেলা।

বন্ধ করুন