বাংলা নিউজ > কর্মখালি > UGC NET পাশ করেও লাভ হচ্ছে না, PhD-তেই বেশি নম্বর থাকছে
প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস  (Satish Bate/HT PHOTO)
প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস  (Satish Bate/HT PHOTO)

UGC NET পাশ করেও লাভ হচ্ছে না, PhD-তেই বেশি নম্বর থাকছে

  • ভবিষ্যতে সহকারী অধ্যাপকদের সরাসরি নিয়োগে পিএইচডি প্রায় বাধ্যতামূলক করার পরিকল্পনা চলছে।

NTA NET 2021: ইউজিসি নেট পাশ করেও লাভ হয় না, PhD-তে থাকে নম্বর

নেট (ন্যাশানাল এলিজিবিলিটি টেস্ট) দিতে ইচ্ছুক কয়েক লক্ষ যুবকের চিন্তা আগামিদিনে আরও বাড়তে পারে। ভবিষ্যতে সহকারী অধ্যাপকদের সরাসরি নিয়োগে পিএইচডি প্রায় বাধ্যতামূলক করার পরিকল্পনা চলছে।

নেট যেখানে ন্যূনতম যোগ্যতা হিসাবে স্বীকৃত, সেখানেও পিএইচডি পরীক্ষার্থীদের আরও অগ্রাধিকার দেওয়া হয়। সুতরাং আগামী দিনগুলিতে পিএইচডির গুরুত্ব আরও খানিকটা বাড়তে চলেছে।

বিশ্ববিদ্যালয়গুলিতে সহকারী অধ্যাপক নিয়োগের জন্য ন্যূনতম নেট পাশ বা পিএইচডি হওয়া দরকার। যে প্রার্থী পিএইচডি করেন, তাঁদের নেট দরকার হয় না। যাঁদের নেট রয়েছে তাঁরা পিএইচডি ছাড়াই সহকারী অধ্যাপক পদে নিয়োগ পেতে পারেন। তবে নতুন নিয়মে পিএইচডি করা প্রার্থীরা অগ্রাধিকার পান।

বিশ্ববিদ্যালয়গুলি তাদের নিজস্ব নিয়োগ বিধি প্রয়োগ করতে পারে। উভয় যোগ্যতাই ইউজিসি দ্বারা অনুমোদিত হয়েছে। তবে, আগামিদিনে নিয়োগ প্রক্রিয়ায়, NET যোগ্যতা অর্জনকারী প্রার্থীদের ৫-১০ নম্বর ওয়েটেজ দেওয়া হবে। এদিকে পিএইচডি-তে ৩০ নম্বর দেওয়া হবে।

এতে ব্যবধান এতটাই বেড়ে যায় যে শুধু নেট দেওয়া পরীক্ষার্থীরা মেধা তালিকায় তুলনায় পিছিয়ে যান। সুতরাং, নেট পাশ করা প্রার্থীদের নিয়োগের সম্ভাবনা কমে যায়। বিহারে সাম্প্রতিক নিয়োগের ক্ষেত্রে, নেটের জন্য ৫ নম্বর এবং পিএইচডি-তে ৩০ নম্বর ওয়েটেজ দেওয়া হয়েছিল।

বন্ধ করুন