বাংলা নিউজ > কর্মখালি > Assistant Loco Pilot Recruitment 2024: ৫ হাজারেরও বেশি শূন্যপদ, চাকরি দেবে রেল, যোগ্যতা-আবেদনের পদ্ধতি জানুন

Assistant Loco Pilot Recruitment 2024: ৫ হাজারেরও বেশি শূন্যপদ, চাকরি দেবে রেল, যোগ্যতা-আবেদনের পদ্ধতি জানুন

রেল দপ্তর এবার ৫ হাজার ৬৯৬ অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট (ALP) নিয়োগের পথে হাঁটছে। (MINT_PRINT)

রেল দপ্তর এবার ৫ হাজার ৬৯৬ অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট (ALP) নিয়োগের পথে হাঁটছে।

চাকরিপ্রার্থীর জন্য সুবর্ণ সুযোগ। ১ লক্ষ ৫০ হাজার নিয়োগ সম্পন্ন করেছে রেল দপ্তর। এবার ৫ হাজার ৬৯৬ অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট (ALP) নিয়োগের পথে হাঁটছে।  শুক্রবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বা RRB। যা সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ indianrailways.gov.in-এ দেওয়া হয়েছে। নির্দেশিকা দেখে নিয়ে ইচ্ছুক প্রার্থীদের অবিলম্বে আবেদন করতে বলেছে রেল। 

রেল মন্ত্রকের ওই তথ্য অনুযায়ী, মধ্য রেলে ২৮ হাজারের বেশি, পূর্ব রেলে ৩০ হাজার, পূর্ব-মধ্য রেলে ১৪ হাজার, ইস্ট কোস্ট রেলে ১০ হাজার, মেট্রো রেলে হাজার খানেক, উত্তর রেলে ৩৮ হাজার, উত্তর-মধ্য রেলে ১৮ হাজার, উত্তর-পূর্ব রেলে ১৪ হাজার, উত্তর-পূর্ব সীমান্ত রেলে ১৫ হাজার, উত্তর-পশ্চিম রেলে ১৫ হাজার, দক্ষিণ রেলে ২২ হাজার, দক্ষিণ-মধ্য রেলে ১৭ হাজার, দক্ষিণ-পূর্ব রেলে ১৭ হাজার, দক্ষিণ-পশ্চিম রেলে ৮ হাজার, দক্ষিণ-পূর্ব মধ্য রেলে ৬ হাজার, পশ্চিম রেলে ৩০ হাজার, পশ্চিম মধ্য রেলে ১১ হাজার ও অন্য বিভাগে ১২ হাজারের বেশি পদ খালি। বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০ জানুয়ারি থেকে আবেদন শুরু হয়েছে। ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করবে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড। ইচ্ছুক প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, রেলের নেটওয়ার্ক বৃদ্ধি পাচ্ছে। ফলে নিয়োগও সমানুপাতে বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে 'মেগা রিক্রুটমেন্ট' অভিযান করা হয়। সেখানে সর্বোচ্চ নিয়োগ পত্র রেল দপ্তরের তরফেই দেওয়া হয়।

রেলমন্ত্রীর কথায়, 'অ্যাসিস্টেন্ট লোকো পাইলটের নিয়োগ এই অভিযানের প্রথম ধাপ মাত্র। এরপর টেকনিক্যাল, নন-টেকনিক্যাল সহ গ্রুপ-ডি পরীক্ষার নিয়োগ আসতে চলেছে। শুধু অপেক্ষা মাত্র।'

কী ভাবে আবেদন?

রেলের সহকারী লোকো পাইলট পদে আবেদনের ক্ষেত্রে বেশ কয়েকটি পর্যায় রয়েছে। RRB-র অফিসিয়াল ওয়েবসাইটে আবেদনের জন্য লিঙ্ক দেওয়া রয়েছে। সেখানে ক্লিক করে সরাসরি আবেদন করা যাবে। আগামী ২০ তারিখ থেকে ওই লিঙ্কটিকে অ্যাকটিভ করবে RRB। এর পরই তাতে ক্লিক করতে পারবেন প্রার্থীরা। নীচে আবেদনের পর্যায়গুলি বিস্তারিতভাবে তুলে দেওয়া হল...

  • প্রথমে প্রার্থীকে RRB-র অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ indianrailways.gov.in-এ লগ ইন করতে হবে।
  • ওয়েবসাইটের হোম পেজে নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য় দেওয়া রয়েছে। সেখানে প্রার্থীকে ক্লিক করতে হবে।
  • বিজ্ঞপ্তিতে ক্লিক করলেই পেজ খুলবে। সেখানে রেজিস্ট্রেশনের একটি অপশন থাকবে। এবার প্রার্থীকে সেখানে ঢুকতে হবে।
  • রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করলেই স্ক্রিনে ভেসে উঠবে একটি ফর্ম। যা খুব মনোযোগ দিয়ে পূরণ করতে হবে। পাশাপাশি রেজিস্ট্রেশন ফর্মটির মাধ্যমে প্রার্থীকে নিজের ID ও পাসওয়ার্ড তৈরি করবে হবে।
  • এর পর সেই ID পাসওয়ার্ড দিয়ে ফের রেলের নিয়োগ বিজ্ঞপ্তির অপসানে গিয়ে সহকারী লোকো পাইলটের আবেদন পত্র পূরণ করতে হবে।
  • আবেদনের ফর্ম পূরণ হয়ে গেলে অনলাইনে ফি জমা করতে হবে। শেষে সাবমিট অপশানে ক্লিক করলেই জমা পড়বে ওই আবেদনপত্র।
  • আবেদনপত্র জমা হয়ে গেলে প্রাপ্তি স্বীকার সংক্রান্ত একটি নথি স্ক্রিনে ভেসে উঠবে। যা প্রার্থীদের ডাউনলোড ও প্রিন্ট করতে হবে।

কর্মখালি খবর

Latest News

ছিল ২৫ হাজার কোটির ব্যাঙ্ক দুর্নীতির অভিযোগ, EOWর ক্লিনচিট অজিত পত্নী সুনেত্রাকে বলেছিল, ডবল ডবল চাকরি হবে, এখন ডবল ডবল চাকরি যাচ্ছে: শুভেন্দু অধিকারী ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি 4 ওভার শেষে Delhi Capitals-র স্কোর 36/2 মমতা বন্দ্যোপাধ্যায় কি রোহিঙ্গা? প্রশ্ন অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির ‘‌বিজেপির ১০ জন বিধায়ক তৃণমূলে যোগ দেওয়ার অপেক্ষায়’‌, বিস্ফোরক দাবি অভিষেকের গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? শামি 'আদ্যোপান্ত দুশ্চরিত্র'! অন্য 'মহিলাদের পিছনে ছুকছুক করতেন'! বেফাঁস হাসিন ভারতের চিকেন টিক্কা এবং পাও ভাজিতে মজেছেন SRH অধিনায়ক, এই দেশের আর কী মনে ধরেছে?

Latest IPL News

ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.