বাংলা নিউজ > কর্মখালি > SWAYAM Plus: বিনামূল্যে কোর্সের সুযোগ, চাকরিওদেবে কেন্দ্রের নতুন পোর্টাল!

SWAYAM Plus: বিনামূল্যে কোর্সের সুযোগ, চাকরিওদেবে কেন্দ্রের নতুন পোর্টাল!

চাকরি দেবে কেন্দ্রের নতুন পোর্টাল (@dpradhanbjp/X)

SWAYAM Plus: কেন্দ্রীয় সরকার স্বয়ম প্লাস প্ল্যাটফর্ম চালু করেছে। এই পোর্টাল শিক্ষা ও শিল্পের মধ্যে ব্যবধান কমিয়ে দেবে।

কর্মসংস্থান ও পেশাগত উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকার স্বয়ম প্লাস প্ল্যাটফর্ম চালু করেছে। এটি মাইক্রোসফ্ট, সিসকো এবং এলএন্ডটি-এর মতো বড় সংস্থাগুলির সহযোগিতায় তৈরি করা হয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান মঙ্গলবার স্বয়ম প্লাস প্ল্যাটফর্ম লঞ্চ করেছেন। এই পোর্টালটি SWAYAM-এর একটি সম্প্রসারণ যা শিল্পের প্রয়োজন অনুযায়ী কোর্স বেছে নিতে এবং নতুন কোর্স যোগ করতে পারে। স্বয়ম হল একটি বিশাল উন্মুক্ত অনলাইন কোর্স প্ল্যাটফর্ম, যা প্রত্যেককে সেরা শিক্ষা ও শেখার সুযোগ দেয়। আর স্বয়ম প্লাস প্ল্যাটফর্ম ছাত্র এবং কর্মরত ব্যক্তিদের ক্ষেত্রে তাদের দক্ষতা উন্নত করতে সক্ষম করবে।

স্বয়ম পোর্টাল কী -

স্বয়ম প্ল্যাটফর্ম, একটি অনলাইন শিক্ষামূলক পোর্টাল, ২০১৭ সালের নয় জুলাই তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি চালু করেছিলেন। অ্যাক্সেস, ইক্যুইটি এবং গুণমান অর্জনের লক্ষ্যে এই পোর্টালটি তৈরি করা হয়েছে। এই পোর্টালটি শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে উপলব্ধ। এই পোর্টালের কোর্সগুলিও বিনামূল্যে। সপ্তম শ্রেণি থেকে পিজি পর্যন্ত কোর্স রয়েছে এই পোর্টালে। স্বয়ম প্লাস পোর্টালটি নিয়োগ যোগ্যতা এবং শিল্প দক্ষতার সঙ্গে যুক্ত হয়েছে। এছাড়াও পোর্টাল থেকেই সার্টিফিকেট দেওয়ার সুবিধা পাওয়া যাবে।

স্বয়ম প্লাস প্ল্যাটফর্ম কী -

স্বয়ম প্লাস প্ল্যাটফর্ম হল অনলাইন শিক্ষা পোর্টাল 'স্বয়ম'-এর একটি এক্সটেনশন। এই প্ল্যাটফর্মটি নিয়োগযোগ্যতা, উদ্যোক্তা হওয়ার সুযোগ এবং চাকরি পাওয়ার মতো কোর্স পরিচালনা করবে, যা বাস্তবসম্মত হবে। এই পোর্টালের উদ্দেশ্য হল শিক্ষাকে শিল্পের জগতে উপযুক্ত করে তোলা। স্বয়ম প্লাস কলেজ ছাত্র এবং ছাত্রদের কর্মসংস্থান বৃদ্ধি করবে। এই নতুন পোর্টাল শিক্ষাগত প্ল্যাটফর্মকে শিল্পের সঙ্গে সংযুক্ত করবে। স্বয়ম প্লাস প্ল্যাটফর্মটি উত্পাদন, শক্তি, কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল, ব্যবস্থাপনা অধ্যয়ন, স্বাস্থ্যসেবা, আতিথেয়তা এবং পর্যটনের পাশাপাশি ভারতীয় জ্ঞান ব্যবস্থার মতো আরও অনেক ক্ষেত্রেও কোর্স নিয়ে আসবে। এই পোর্টালের মাধ্যমে ইন্টার্নশিপের সুযোগও দেওয়া হবে।

স্বয়ম প্লাস প্ল্যাটফর্মের বিশেষত্ব -

স্বয়ম প্লাস প্ল্যাটফর্ম থেকে, শিক্ষার্থীরা শুধুমাত্র তাত্ত্বিক তথ্যই পাবে না বরং দক্ষতা, ব্যবহারিক এবং নতুন তথ্যও পাবে। এই পোর্টাল শিক্ষা ও শিল্পের মধ্যে ব্যবধান কমিয়ে দেবে।

  • স্বয়ম প্লাস প্ল্যাটফর্মটি একাধিক ভাষায় হবে, যাতে বিভিন্ন এলাকার শিক্ষার্থীরা এই প্ল্যাটফর্মের সঙ্গে সংযুক্ত হতে পারেন এবং মাতৃভাষা যাতে তাঁদের অগ্রগতিতে বাধা হয়ে না দাঁড়ায়।
  • এই পোর্টালটি AI সক্ষম চ্যাটবট দিয়ে সাজানো হবে। এটি শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী সঠিক কোর্স বেছে নিতে সাহায্য করবে।
  • SWAYAM Plus ব্যক্তিদের অনলাইন কোর্সের মাধ্যমে কাজ এবং পড়াশোনার মধ্যে ভারসাম্য আনতে, দক্ষতা এবং ক্যারিয়ারের সম্ভাবনা বৃদ্ধি করে।
  • SWAYAM Plus-এর লক্ষ্য ক্রেডিট স্বীকৃতি সহ উচ্চ-মানের কোর্স অফার করা, দেশব্যাপী শিক্ষার্থীদের কাছে পৌঁছানো, বিশেষ করে টায়ার 2 এবং 3 শহর এবং গ্রামীণ এলাকায়।
  • মেন্টরশিপ, স্কলারশিপ এবং চাকরির দেওয়ার মতো পরিষেবাগুলি প্রদান করা হবে এই প্ল্যাটফর্মের মাধ্যমে।

IIT Madras প্ল্যাটফর্ম পরিচালনা করবে

জানা গিয়েছে, IIT Madras স্বয়ম প্লাস প্ল্যাটফর্ম পরিচালনা করবে। SWAYAM-NPTEL প্ল্যাটফর্মের অন্যতম প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠান ছিল আইআইটি মাদ্রাজ। এর আওতায় বিপুল সংখ্যক শিক্ষার্থীকে শিক্ষার সুযোগ দেওয়া হয়। ২০২৩ সালে SWAYAM-এ ৭২ লক্ষেরও বেশি নতুন রেজিস্ট্রেশন করা হয়েছে। যেখানে 2017 সালে এই সংখ্যা ছিল মাত্র ৩১ লক্ষ।

কর্মখালি খবর

Latest News

মাঠকর্মীদের থেকে পিচের বিষয়ে ধারণা পেয়েই অলআউট যাওয়ার সিদ্ধান্ত নিই- অকপট হেড ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫ যাত্রী, আহত ৪০ ‘ওর নিজের বিয়ে তো…’, সহবাস পরামর্শে জিনাতকে তুলোধনা মুমতাজের, টানলেন পুরনো কথা IPL 2024-এর মাঝে ঘোর দুঃসংবাদ, প্রয়াত ইংল্যান্ডের 'সেরা স্পিনার' ডেরেক আন্ডারউড গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল

Latest IPL News

গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.