বাংলা নিউজ > কর্মখালি > তফশিলি ছাত্রদের ম্যাট্রিক পরবর্তী বৃত্তি প্রকল্পে ৫৯,০০০ কোটি টাকা দেবে কেন্দ্র
৪,০০০ তফশিলি জাতিভুক্ত পড়ুয়ার বৃত্তি খাতে মোট ৫৯,০৪৮ কোটি টাকা অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।
৪,০০০ তফশিলি জাতিভুক্ত পড়ুয়ার বৃত্তি খাতে মোট ৫৯,০৪৮ কোটি টাকা অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

তফশিলি ছাত্রদের ম্যাট্রিক পরবর্তী বৃত্তি প্রকল্পে ৫৯,০০০ কোটি টাকা দেবে কেন্দ্র

  • বৃত্তি প্রকল্প খাতে ৬০% টাকা খরচ করবে কেন্দ্র, বাকি টাকা দেবে রাজ্য সরকার। এই প্রকল্পে প্রত্যেক পড়ুয়াকে ৩৫,৫৩৪ টাকা বৃত্তি স্বরূপ দেওয়া হবে।

শিক্ষার প্রসার ঘটাতে বুধবার চার কোটির বেশি তফশিলি জাতিভুক্ত (SC) পড়ুয়াদের ম্যাট্রিক পরবর্তী বৃত্তি (Post Matric Scholarship) প্রকল্পের জন্য ৫৯,০০০ কোটি টাকা অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

এ দিন মোট ৫৯,০৪৮ কোটি টাকা অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বৃত্তি প্রকল্প খাতে ৬০% টাকা খরচ করবে কেন্দ্র, বাকি টাকা দেবে রাজ্য সরকার। এই প্রকল্পে প্রত্যেক পড়ুয়াকে ৩৫,৫৩৪ টাকা বৃত্তি স্বরূপ দেবে কেন্দ্রীয় সরকার। 

মন্ত্রিসভার বিবৃতিতে বলা হয়েছে, ‘এই প্রকল্প পূর্বতন 'প্রতিশ্রুতিবদ্ধ দায়বদ্ধতা' নীতির স্থলাভিষিক্ত হবে এবং গুরুত্বপূর্ণ প্রকল্পটিতে কেন্দ্রীয় সরকারকে আরও নিবিড় ভাবে যুক্ত করবে।’

তফশিলি জাতির পড়ুয়াদের ম্যাট্রিক পরবর্তী বৃত্তি প্রকল্প একাদশ শ্রেণি থেকে শুরু করে উচ্চতর শিক্ষালাভে সরকারি সাহায্য সুনিষ্চিত করবে। কেন্দ্রীয় মন্ত্রিসভার দাবি, ‘প্রকল্পের মূল লক্ষ্য দরিদ্রতম পড়ুয়াদের ক্ষেত্রে সময় মতো ফি জমা দেওয়া, সামগ্রিক দায়বদ্ধতা, নিয়মিত নজরদারি এবং সম্পূর্ণ স্বচ্ছতা সুনিশ্চিত করা।’ 

বলা হয়েছে, বৃত্তি প্রকল্পের আওতায় আনার উদ্দেশে আগামী ৫ বছরের মধ্যে দরিদ্রতম পরিবারগুলির দশম শ্রেণির পরীক্ষা পাশ করা পড়ুয়া ছেলেমেয়েদের নিয়মিত প্রচারের মাধ্যমে সচেতন করে তোলা হবে, যাতে তারা উচ্চতর বিদ্যার্জনে আগ্রহী হয়। 

প্রকল্পটি অনলাইন মাধ্যমে চালু করা হবে। অনলাইন পোর্টালে পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা, জাত, আধার পরিচয়পত্র এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ সমস্ত তথ্য যাচাই করবে রাজ্য সরকার।

এর পর জন্ম তারিখ, মাস ও সাল উল্লেখ করে আধারভিত্তিক পেমেন্ট ব্যবস্থায় পড়ুয়াদের অ্যাকাউন্টে সরাসরি টাকা জমা পড়বে। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে প্রকল্পে অর্থ জোগাবে কেন্দ্রীয় সরকার। 

উল্লেখ্য, ২০১৭-১৮ থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষ পর্যন্ত তফশিলি জাতির অন্তর্ভুক্ত পড়ুয়াদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া হত বার্ষিক ১,১০০ কোটি টাকা। প্রস্তাবিত প্রকল্পে ২০২০-২০২১ থেকে ২০২৫-২০২৬ শিক্ষাবর্ষে তার পাঁচ গুণ, অর্থাৎ প্রায় ৬,০০০ কোটি টাকা দেওয়া হবে।

বন্ধ করুন