বাংলা নিউজ > কর্মখালি > তফশিলি ছাত্রদের ম্যাট্রিক পরবর্তী বৃত্তি প্রকল্পে ৫৯,০০০ কোটি টাকা দেবে কেন্দ্র

তফশিলি ছাত্রদের ম্যাট্রিক পরবর্তী বৃত্তি প্রকল্পে ৫৯,০০০ কোটি টাকা দেবে কেন্দ্র

৪,০০০ তফশিলি জাতিভুক্ত পড়ুয়ার বৃত্তি খাতে মোট ৫৯,০৪৮ কোটি টাকা অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

বৃত্তি প্রকল্প খাতে ৬০% টাকা খরচ করবে কেন্দ্র, বাকি টাকা দেবে রাজ্য সরকার। এই প্রকল্পে প্রত্যেক পড়ুয়াকে ৩৫,৫৩৪ টাকা বৃত্তি স্বরূপ দেওয়া হবে।

শিক্ষার প্রসার ঘটাতে বুধবার চার কোটির বেশি তফশিলি জাতিভুক্ত (SC) পড়ুয়াদের ম্যাট্রিক পরবর্তী বৃত্তি (Post Matric Scholarship) প্রকল্পের জন্য ৫৯,০০০ কোটি টাকা অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

এ দিন মোট ৫৯,০৪৮ কোটি টাকা অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বৃত্তি প্রকল্প খাতে ৬০% টাকা খরচ করবে কেন্দ্র, বাকি টাকা দেবে রাজ্য সরকার। এই প্রকল্পে প্রত্যেক পড়ুয়াকে ৩৫,৫৩৪ টাকা বৃত্তি স্বরূপ দেবে কেন্দ্রীয় সরকার। 

মন্ত্রিসভার বিবৃতিতে বলা হয়েছে, ‘এই প্রকল্প পূর্বতন 'প্রতিশ্রুতিবদ্ধ দায়বদ্ধতা' নীতির স্থলাভিষিক্ত হবে এবং গুরুত্বপূর্ণ প্রকল্পটিতে কেন্দ্রীয় সরকারকে আরও নিবিড় ভাবে যুক্ত করবে।’

তফশিলি জাতির পড়ুয়াদের ম্যাট্রিক পরবর্তী বৃত্তি প্রকল্প একাদশ শ্রেণি থেকে শুরু করে উচ্চতর শিক্ষালাভে সরকারি সাহায্য সুনিষ্চিত করবে। কেন্দ্রীয় মন্ত্রিসভার দাবি, ‘প্রকল্পের মূল লক্ষ্য দরিদ্রতম পড়ুয়াদের ক্ষেত্রে সময় মতো ফি জমা দেওয়া, সামগ্রিক দায়বদ্ধতা, নিয়মিত নজরদারি এবং সম্পূর্ণ স্বচ্ছতা সুনিশ্চিত করা।’ 

বলা হয়েছে, বৃত্তি প্রকল্পের আওতায় আনার উদ্দেশে আগামী ৫ বছরের মধ্যে দরিদ্রতম পরিবারগুলির দশম শ্রেণির পরীক্ষা পাশ করা পড়ুয়া ছেলেমেয়েদের নিয়মিত প্রচারের মাধ্যমে সচেতন করে তোলা হবে, যাতে তারা উচ্চতর বিদ্যার্জনে আগ্রহী হয়। 

প্রকল্পটি অনলাইন মাধ্যমে চালু করা হবে। অনলাইন পোর্টালে পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা, জাত, আধার পরিচয়পত্র এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ সমস্ত তথ্য যাচাই করবে রাজ্য সরকার।

এর পর জন্ম তারিখ, মাস ও সাল উল্লেখ করে আধারভিত্তিক পেমেন্ট ব্যবস্থায় পড়ুয়াদের অ্যাকাউন্টে সরাসরি টাকা জমা পড়বে। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে প্রকল্পে অর্থ জোগাবে কেন্দ্রীয় সরকার। 

উল্লেখ্য, ২০১৭-১৮ থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষ পর্যন্ত তফশিলি জাতির অন্তর্ভুক্ত পড়ুয়াদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া হত বার্ষিক ১,১০০ কোটি টাকা। প্রস্তাবিত প্রকল্পে ২০২০-২০২১ থেকে ২০২৫-২০২৬ শিক্ষাবর্ষে তার পাঁচ গুণ, অর্থাৎ প্রায় ৬,০০০ কোটি টাকা দেওয়া হবে।

কর্মখালি খবর

Latest News

Giorgia Meloni Video: বৈঠকে আসতে দেরি করছেন বাইডেন, মেলোনি কী করলেন দেখুন! ভিডিয়ো: দ্রাবিড়কে কখনও ওভাবে দেখিনি- লক্ষ্মণের গলায় T20 WC 2024 জয়ের স্মৃতিচারণ ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ ছেলের বিয়ের দিন নীতা আম্বানির সাজে কলকাতার কানেকশন, ঠিক যেন রাজরানি মুকেশ ঘরণী! জেলবন্দি মাও নেতা অর্ণবকে পিএইচডি করতে দিতে হবে… আশার আলো দেখালেন কুণাল অবাক হয়ে গিয়েছিলাম! সে তো আমাকে দেখেনি… কামিন্সের অজানা গল্প শোনালেন নীতীশ সংস্কৃত শ্লোক লেখা লেহেঙ্গা পরে তাক লাগিয়েছেন ইশা,বানাতে সময় লেগেছে ৪০০০ ঘণ্টা দেবশয়নী একাদশী কবে? জেনে নিন সঠিক দিনক্ষণ ও এই একাদশীর মাহাত্ম্য ওয়ার্নের থেকে ৪ উইকেট কমেই থামলেন অ্যান্ডারসন, ইনিংসে উইন্ডিজকে হারাল ইংল্যান্ড পালিত হবে সংবিধান হত্যা দিবস , কোন তারিখে? মনে করানো হবে জরুরী অবস্থার কালো দিন

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.