বাংলা নিউজ > কর্মখালি > UPSC Civil Services Exam 2024: IAS, IPS-র জন্য UPSC সিভিল সার্ভিসেসের আবেদন শুরু, কতদিন চলবে? রইল পুরো সিলেবাস

UPSC Civil Services Exam 2024: IAS, IPS-র জন্য UPSC সিভিল সার্ভিসেসের আবেদন শুরু, কতদিন চলবে? রইল পুরো সিলেবাস

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ভূষণ কোয়নাডে/হিন্দুস্তান টাইমস)

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেস পরীক্ষারও আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী মার্চের গোড়া পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। কতদিন আবেদন করা যাবে, শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত যাবতীয় তথ্য দেখে নিন।

সরস্বতী পুজোর দিন থেকেই UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেল। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) তরফে জানানো হয়েছে যে আগামী ৫ মার্চ সন্ধ্যা ছ'টা পর্যন্ত পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে। ইচ্ছুক প্রার্থীরা অনলাইনে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে (upsc.gov.in) গিয়ে ২০২৪ সালের ইউপিসি সিভিল সার্ভিসেস পরীক্ষার (UPSC Civil Services Exam 2024) জন্য আবেদন করতে পারবেন। সেইসঙ্গে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেস পরীক্ষারও বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এক্ষেত্রেও ৫ মার্চ সন্ধ্যা ছ'টা পর্যন্ত প্রার্থীরা ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করার সুযোগ পাবেন।

UPSC সিভিল সার্ভিসেসে শূন্যপদের সংখ্যা

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে, এবার UPSC সিভিল সার্ভিসেসের মাধ্যমে ১,০৫৬-র মতো শূন্যপদ পূরণ করা হবে। নিয়োগ করা হবে আইএএস (ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস), আইপিএস (ইন্ডিয়ান পুলিশ সার্ভিস), আইএফএস (ইন্ডিয়ান ফরেন সার্ভিস) অফিসারের মতো বিভিন্ন পদে। বিশেষভাবে সক্ষম প্রার্থীদের জন্য ৪০টি পদ সংরক্ষিত আছে।

কতবার UPSC সিভিল সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষা দেওয়া হবে?

জেনারেল ক্যাটেগরির প্রার্থীরা সর্বাধিক ছ'বার UPSC সিভিল সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। তবে তফসিলি জাতি ও তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে সেরকম কোনও সর্বোচ্চ সীমা নেই। তাঁরা ছয়বারের বেশিও পরীক্ষা দিতে পারবেন। অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে ৯ বার সুযোগ মেলে। তাঁদের মতোই সর্বোচ্চ নয়বার UPSC সিভিল সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষা দিতে পারেন বিশেষভাবে সক্ষম প্রার্থীরা।

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার শিক্ষাগত যোগ্যতা

যে প্রার্থীরা UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার জন্য আবেদন করতে চান, তাঁদের যে কোনও স্বীকৃতি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। সংসদের প্রণয়ন করা আইনের ভিত্তিতে তৈরি করা বিশ্ববিদ্যালয় বা ১৯৫৬ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনর তিন নম্বর ধারার আওতায় বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করা যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রার্থীদের স্নাতক ডিগ্রি থাকতে হবে বলে জানানো হয়েছে। যে কোনও বিষয়ের স্নাতক ডিগ্রি থাকলেই UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষায় আবেদন করা যাবে।

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার বয়সসীমা

দেশের সবথেকে 'কঠিন' পরীক্ষা দেওয়ার জন্য প্রার্থীদের ন্যূনতম বয়স ২১ হতে হবে। আর ২০২৪ সালের ১ অগস্টে যে প্রার্থীদের বয়স ৩২ হয়নি, তাঁরাই UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা দিতে পারবেন।

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার আবেদন ফি

যে প্রার্থীরা UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার জন্য আবেদন করতে চান, তাঁদের ১০০ টাকা দিতে হবে। তাঁরা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) যে কোনও শাখায় সেই টাকা জমা দিতে পারবেন। এছাড়াও অনলাইনে নেট ব্যাঙ্কিং বা ইউপিআই পেমেন্ট বা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড দিয়ে আবেদন ফি দিতে পারবেন প্রার্থীরা। তবে মহিলা প্রার্থী, তফসিলি জাতিভুক্ত প্রার্থী, তফসিলি জনজাতিভুক্ত প্রার্থী, বিশেষভাবে সক্ষম প্রার্থীদের কোনও আবেদন ফি লাগবে না।

কবে UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা হবে?

আগামী ২৬ মে UPSC সিভিল সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। আর আগামী সেপ্টেম্বর থেকে শুরু হবে মেন পরীক্ষা। ২০ সেপ্টেম্বর থেকে মেন পরীক্ষা শুরু হবে। যা পাঁচদিন চলবে।

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার সিলেবাস বা পাঠ্যক্রম

 

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেস পরীক্ষার বিজ্ঞপ্তি

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষায় আবেদনের ডিরেক্ট লিঙ্ক- ক্লিক করুন এখানে

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেস পরীক্ষায় আবেদনের ডিরেক্ট লিঙ্ক- ক্লিক করুন এখানে

কর্মখালি খবর

Latest News

‘ভয়ের দরকার নেই, সরকার পাশে আছে’, সলমনের সঙ্গে দেখা করে আশ্বাস মুখ্যমন্ত্রীর পাহাড়ে স্থায়ী রাজনৈতিক সমাধান নিয়ে ধোঁয়াশা, বিজেপির ইস্তেহারে উল্লেখ নেই ‘ও নারী, আমি পুরুষ বলেই…’, শ্রাবন্তীকে ফের নায়িকা বাছতেই সাফাই দিলেন শুভ্রজিৎ রাম নবমীর দিনে করুন এই সহজ কাজ, দূর হবে জীবনের সমস্ত বাধা ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! রামনবমী উপলক্ষ্যে সিসি ক্যামেরায় মুড়ছে ধর্মীয় স্থান, নির্দেশ জারি করল লালবাজার মেয়ের পা ধুইয়ে দিলেন, অষ্টমীতে কুমারী পুজো করলেন শিল্পা শেট্টি স্ত্রীর সঙ্গে বচসার জেরে ৩ সন্তানকে একের পর এক কুয়োয় ফেলে খুন, ধৃত ব্যক্তি সলমনের বাড়িতে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, সুরক্ষার আশ্বাস দিলেন পরিবারকে

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.